উচ্চ প্রাথমিক নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য, পরীক্ষার্থীরা জেনে নিন অবশ্যই

বিগত প্রায় বেশ কয়েক বছরের টানাপোড়েন শেষে কলকাতা হাইকোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া গতি এসেছে। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে জানুয়ারি মাস থেকেই টেট উত্তীর্ন চাকরিপ্রার্থীদের নথি যাচাই প্রক্রিয়া তথা ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু হয়েছে। আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে সম্প্রতি একটি বিশেষ ঘোষণা করা হয়েছে।

স্কুল সার্ভিস কমিশনের নতুন ঘোষণা অনুযায়ী, আজ অর্থাৎ ৪ঠা জানুয়ারি থেকে ২০শে জানুয়ারি সন্ধ্যা ছয়টা পর্যন্ত টেট পরীক্ষায় উত্তীর্ণ চাকরি প্রার্থীরা ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় নথিপত্র অনলাইন প্লাটফর্মে আপলোড করতে পারবেন। উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় যোগ্য ব্যক্তিদের কি কি নথিপত্র অনলাইনে আপলোড করতে হবে সে সংক্রান্ত একটি বিস্তারিত তালিকাও প্রকাশ করেছে স্কুল সার্ভিস কমিশন।

স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে প্রদত্ত প্রয়োজনীয় নথিপত্রের তালিকায় রয়েছে, সচিত্র সরকারি পরিচয় পত্র, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, মাধ্যমিকের মার্কশিট, উচ্চ মাধ্যমিকের মার্কশিট, স্নাতক স্তরের সমস্ত মার্কশিট, প্রফেশনাল যোগ্যতার প্রমান পত্র, চাকরিপ্রার্থীদের স্টাম্প সাইজের রঙিন ছবি, জাতিগত শংসাপত্র (যদি থাকে)। নির্ধারিত সময়ের মধ্যেই এই নথিপত্রগুলি অনলাইনে আপলোড করার নির্দেশ দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।