পাঁচ হাজার টাকার বেশি তুললেই দিতে হবে বাড়তি চার্জ, ATM-এ নতুন নিয়ম আনছে RBI

এটিএমে টাকা তোলা নিয়ে বারবার সিদ্ধান্ত বদলাচ্ছে ব্যাংক কর্তৃপক্ষ। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি নতুন নির্দেশিকা প্রকাশ করে জানানো হলো, এবার থেকে এটিএম এর মাধ্যমে পাঁচ হাজার টাকার বেশি তুলতে গেলে অতিরিক্ত চার্জ দিতে হবে। খুব শীঘ্রই এরকমই নিয়ম প্রযোজ্য করবে আর বি আই।

আর বি আই এর তরফ থেকে প্রকাশিত নতুন নির্দেশিকা অনুসারে, একবারে পাঁচ হাজার টাকার বেশি তুলতে গেলে অতিরিক্ত ২৪ টাকা চার্জ গুনতে হবে গ্রাহককে। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এটিএম এর ব্যাটারি চার্জ নির্ণয়ের জন্য একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছিল। দেশজুড়ে সমীক্ষা চালানোর পর সম্প্রতি সেই কমিটির তরফ থেকে এ-সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করা হয়েছে।

এই রিপোর্ট অনুসারে এটিএম-এ বাড়তি চার্জ গ্রহণসহ একাধিক নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা গেছে, ১০ লাখের কম জনবসতিপূর্ণ শহরে এটিএম এর মাধ্যমে লেনদেন বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে আর বি আই। উল্লেখ্য, প্রচলিত নিয়ম অনুসারে বিনা চার্জে একটি এটিএম থেকে মাসে পাঁচবার টাকা তুলতে পারেন গ্রাহক। তার বেশি বার টাকা তুলতে গেলে বাড়তি ২০ টাকা চার্জ দিতে হয়।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিকল্পনা অনুসারে, ছোট শহরগুলিতে প্রতিমাসে ছয়বার পর্যন্ত বিনা চার্জে টাকা তুলতে পারবেন গ্রাহক। মফস্বল শহরগুলোতে এটিএমে লেনদেন বাড়াতেই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে। পাশাপাশি, মেট্রো শহরগুলিতে প্রতিমাসে তিনবার বিনা চার্জে টাকা তোলা যাবে। তার থেকে বেশি বার টাকা তুলতে গেলে নির্ধারিত চার্জ দিতে হবে গ্রাহককে।