আপনি কি সরকারি চা’ক’রি করতে ই’চ্ছু’ক, তবে এই কাজটি আপনার জ’ন্য, জেনে নিন স’ব’কি’ছু

দেশজুড়ে রীতিমতো তাণ্ডব করছে নোবেল করোনাভাইরাস। দীর্ঘ একটি বছর কেটে গেলেও এখনো মুক্তি পাওয়া যায়নি এই ভাইরাসের হাত থেকে। একের পর এক ঢেউ এসে রীতিমতো জেরবার করে দিচ্ছে আমাদের সকলকে। দীর্ঘ লকডাউনে কর্মহীন হয়ে পড়ার কারণে আর্থিকভাবে অসচ্ছল হয়ে পড়েছেন সাধারণ মানুষ।

একদিকে ভাইরাস অন্যদিকে অর্থের কষ্ট, সব মিলিয়ে রীতিমতো নাজেহাল সাধারণ মানুষেরা। সরকারি চাকরি কথা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা নিজেদের চাকরি বাঁচানোর জন্য প্রাণের ঝুঁকি নিয়ে বের হচ্ছেন রাস্তায়। তবে এই কঠিন সময়ে যারা চাকরির সন্ধান করে চলেছেন তাদের জন্য নিয়ে আসা হয়েছে একটি সুখবর। সম্প্রতি ইন্ডিয়ান কোস্ট গার্ড তাদের একাধিক পদে কর্মী নিয়োগ করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, বেশকিছু শুন্য পদে নিয়োগ করা হবে একাধিক প্রার্থী।

চাকরির বিবরণ এই প্রতিবেদনে। দেরি না করে আজকেই দেখে নিন প্রতিবেদনের দ্বারা সমস্ত চাকরির এক ঝলক।
Indian Coast Guard তাদের Navik (GD & DB) & Yantrik পদে কর্মী নিয়োগ করতে চলেছে। ২ জুলাই থেকে এই পদের জন্য আবেদনের প্রক্রিয়া চালু করা হবে অনলাইন মাধ্যমে। আগামী ১৬ জুলাই পর্যন্ত প্রার্থীরা Navik (GD & DB) & Yantrik পদের জন্য আবেদন করতে পারবে।

প্রার্থীরা সরাসরি https://joinindiancoastguard.cdac.in/ লিঙ্কের মাধ্যমে অনলাইনে আবেদন ফর্মটিও পেয়ে যাবে। পাশাপাশি Indian Coast Guard এর Navik (GD & DB) & Yantrik পদের সমস্ত তথ্য দেখা যাবে http://davp.nic.in/WriteReadData/ADS/eng_10119_3_2122b.pdf এই ঠিকানায়।

পদ সংখ্যা (VACANCY)

Indian Coast Guard এর Navik (GD & DB) & Yantrik পদে মোট ৩৫০ জন প্রার্থী নিয়োগ করা হবে। সংস্থার দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, Navik (General Duty) -পদে নিয়োগ করা হবে ২৬০ জন প্রার্থী, Navik (Domestic Branch) পদে নিয়োগ করা হবে ৫০ জন প্রার্থী, Yantrik (Mechanical) পদে নিয়োগ করা হবে ২০ জন প্রার্থী, Yantrik (Electrical) পদে নিয়োগ করা হবে ১৩ জন প্রার্থী এবং সর্বশেষ অর্থাত্‍ Yantrik (Electronics) পদের জন্য পদে নিয়োগ করা হবে ৭ জন প্রার্থী।

চাকরির আবেদনের বিজ্ঞপ্তিতে সমস্ত সমস্ত পদের জন্য স্কেল হিসেবে বেতনের কথা উল্লেখ করা আছে। লেভেল অনুযায়ী নাবিক, জেনারেল ডিউটি এবং ডোমেস্টিক ব্রাঞ্চ পদের জন্য নির্বাচিত যোগ্য প্রার্থীদের দেওয়া হবে ২১,৭০০ টাকা। অন্যদিকে level-5 অনুযায়ী যান্ত্রিক পদের জন্য বেতন দেওয়া হবে ২৯,২০০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা: কাউন্সিল অফ বোর্ড ফর স্কুল এডুকেশন কর্তৃক স্বীকৃত একটি শিক্ষা বোর্ড থেকে গণিত অথবা পদার্থবিজ্ঞানে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হওয়া প্রার্থীরা এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি নাবিক পদে চাকরির আবেদনের জন্য প্রার্থীদের থাকতে হবে কাউন্সিল অফ বোর্ড ফর স্কুল এডুকেশন কর্তিক শিক্ষিত একটি শিক্ষা বোর্ড থেকে দশম শ্রেণীর উর্ত্তীন্ন হওয়ার ডিগ্রি।