ফোনে এই অ্যাপ থাকলেই‌ চুরি হতে পারে আপনার সব তথ্য, আঙুলের ছাপ

এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলো খুবই বিপজ্জনক। এইসব অ্যাপগুলি থেকে ফোনের তথ্য চুরি হয়ে যায়। এই কারণে বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্ন অ্যাপ ব্যান করেছে। তেমনই ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অক্সিমিটারের নামে এমন সমস্ত অ্যাপ গুগল প্লে স্টোরে রয়েছে, যেগুলি খুবই বিপদজনক। এই অ্যাপগুলি ব্যবহার করলে, ব্যবহারকারীর তথ্য চুরি হতে পারে।

করোনা ভাইরাসের জেরে অনেকেই শরীরের অক্সিজেনের মাত্রা পরিমাপ করার জন্য উদ্বেগে থাকেন। অনেকেই শরীরের অক্সিজেনের মাত্রা পরিমাপের জন্য অক্সিমিটার কিনছেন। হ্যাকাররা এই সুযোগে ভুয়ো অক্সিমিটার অ্যাপ বানাচ্ছেন এবং প্লে স্টোরের মাধ্যমে সাধারণ মানুষের ফোন থেকে তথ্য চুরি করেছে এই অ্যাপগুলি। এই অ্যাপগুলি যারা ব্যবহার করছেন, তাঁদের বায়োমেট্রিক তথ্যও অনেক সময় চুরি করছে অ্যাপগুলি।

এর আগে একটি সরকারি নির্দেশিকায় বলা হয়েছিল, ই ওয়ালেট ব্যবহারের ক্ষেত্রে কেবল মাত্র গুগল প্লে স্টোর বা অ্যাপল আই স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপই যাতে মানুষ ব্যবহার করেন। কারণ এসএমএস বা অন্য কোনও মাধ্যমে যদি ওয়ালেটের লিঙ্ক আসে, সেটি ভুয়ো হতে পারে। প্রশাসন জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় উৎসবের মরশুমে বিভিন্ন ডিসকাউন্ট কুপন, ক্যাশব্যাক এবং ফেস্টিভ কুপনের যে বিজ্ঞাপন দেখানো হয়, সেগুলিও অনেক সময় ভুয়ো হতে পারে।