অফিসে একবারের বেশি টয়লেটে গেলেই গুনতে হবে জরিমানা, নতুন নিয়মে টেনশনে কর্মীরা

দিনে একবারের বেশি টয়লেট ব্যবহার করতে গেলেই পকেট থেকে জ্বলজ্যান্ত ২২০ টাকা খরচ হয়ে যাবে! এমন অফিসে কি আপনি কাজ করতে চাইবেন? এরকম অফিসে কাজ করতে চাইলে চীনের আনপু বৈদ্যুতিক বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হবে। এমন ব্যবস্থা একমাত্র চীন ছাড়া আর কোথাও হতে পারে কি? চীনের সেই আনপু বৈদ্যুতিক বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থাতেই এমন অদ্ভুত নিয়ম জারি করা হয়েছে।

ওই চীনে সংস্থার এমন অদ্ভুত নিয়মের কথা জানতে পেরেই সংস্থার স্বৈরাচারী মনোভাবের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো বিতর্কের ঝড় উঠেছে। ওই সংস্থায় কর্মরত কর্মচারী এবং নেট দুনিয়ার মানুষেরা সংস্থার এমন স্বৈরাচারী মনোভাবের কড়া সমালোচনা করছেন। চীনের আনপু বৈদ্যুতিক বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থাটি কার্যত একটি টয়লেট ব্রেক নীতি চালু করেছে। এই নীতি অনুসারে ওই সংস্থার কোনো কর্মী যদি একবারের বেশি টয়লেট ব্রেক নেন তাহলে তাদের জরিমানা দিতে হবে।

দ্বিতীয়বার টয়লেট ব্যবহারকারীদের নিজের পকেট থেকে ২০ ইউয়ান তথা ৩ ডলার অর্থাৎ ভারতীয় মূল্য প্রায় ২২০ টাকা সংস্থাকে দিতে হবে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ওই সংস্থার বহু কর্মী টয়লেট ব্রেক নেওয়ার নাম করে কাজে ফাঁকি দেন। অলস কর্মীদের কাজে ফাঁকি দেওয়ার প্রবণতা কমাতেই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সংস্থা। তবে সংস্থা যাই বলুক না কেন, এই নতুন নিয়মের দরুণ সংশ্লিষ্ট সংস্থা কিন্তু চরম সমালোচনার সম্মুখীন হচ্ছে।