লক ডাউন না মানলে দেখামাত্র গুলি, কড়া নির্দেশ তেলেঙ্গানা মুখ্যমন্ত্রীর

ফাইল ছবি

এখন করোনা থেকে বাচতে সারা বিশ্ব বিভিন্ন পদক্ষেপ নেওয়া শুরু করেছে। এবার সেই তালিকায় ভারতও নাম লেখালো। কারণ গতকাল রাত ৮ টার সময় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছে, আর তিনি সেখানে জানিয়েছেন গতকাল রাত ১২ টা থেকে আগামী ২১ দিন সারা দেশে লক ডাউন জারি থাকবে, অর্থাৎ ১৪ এপ্রিল পর্যন্ত এই লক ডাউন জারি থাকবে।

এবার তার পরেই তেলেঙ্গানা সরকার জানিয়েদিল, যদি এই ২১ দিনের নিয়মানুবলী মানুষ না মেনে চলে, বাড়ির থেকে বের হয়, তাহলে তার রাজ্যের মানুষকে শিক্ষা দেওয়ার জন্য, পুলিশকে গুলি করার নির্দেশ পর্যন্ত দেওয়া হবে। এই নির্দেশিকা আর কিছুদিনের মধ্যেই তেলেঙ্গানা পুলিশকে দেওয়া হবে বলেও জানিয়েছে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর।

তিনি আরও জানান, এই কাজ করার জন্য রাজ্যের সমস্ত নেতাদের এগিয়ে আসতে হবে, আমি কিন্তু রাস্তায় কেবলমাত্র স্বেচ্ছাসেবী ও পুলিশদের দেখতে পাচ্ছি। মানুষদের সজাগ করতে এই পদক্ষেপ সব রাজনৈতিক দলকে নিতে হবে, মানুষকে বোঝাতে হবে। এখন প্রত্যেক রাজ্যেই প্রায় সারা দেশেই কালোবাজারি বেড়ে যাওয়ার সম্ভবনা আছে, তাই বলা হয়েছে, এই দিকে সবার নজর রাখতে হবে।

তেলেঙ্গানা সরকার জানিয়েছে, মানুষ যেনো কোনো ভাবেই রাস্তায় না বের হয়, সেইদিকে যেমন সবার নজর রাখতে হবে, তেমনভাবে মানুষ যেনো কোনোভাবেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাবে না ভোগে সেইদিকেও নজর রাখাটা জরুরি। এখন তেলেঙ্গানার করোনা কারান্তের সংখ্যা ৩৯ জনের মতো। যখন ভারতে করোনার সূত্রপাত হয়েছিল, তখন কিন্তু তেলেঙ্গানাতেই প্রথম এর উপসর্গ দেখা গিয়েছিল।

এখন তার পর থেকেই রাজ্য সরকার করা পদক্ষেপ নেওয়া শুরু করেছিল। এখন যারা যারা বিদেশ থেকে আসছে তাদের স্বাস্থ্য পরীক্ষা করে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে। আর এটার বিরোধিতা কেউ করলেই তার ওপরে আইনি কড়া ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত করা হয়েছে। এখানেই শেষ না, তেলেঙ্গানা সরকারও সিদ্ধান্ত নিয়েছে অন্য রাজ্যের মতো , যে ১৫০০ করে টাকা দেওয়া হবে সাধারণ মানুষদের ও সাথে দেওয়া হবে রেশনের চালও।