প্রেসিডেন্ট পদে রাহুলকেই চাই, দিল্লি কংগ্রেসে পাশ হয়ে গেলো প্রস্তাব

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে কংগ্রেস দলের অবস্থান মজবুত করতে রাহুল গান্ধীকেই ফের দলের সভাপতি হিসেবে ফিরে পেতে চাইছে কংগ্রেস শিবির। সোমবার দিল্লির রাজিব ভবনে দিল্লি কংগ্রেস কমিটির প্রধান অনিল কুমারের নেতৃত্বে দিল্লি কংগ্রেসের তরফ থেকে একটি বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে দলের প্রেসিডেন্ট পদে রাহুল গান্ধীকেই ফের ফিরে আনার প্রস্তাব রাখা হয়েছে।

২০১৯ এর লোকসভা নির্বাচনে কংগ্রেসের আশাতিত খারাপ রেজাল্টের পর দলের তৎকালীন সভাপতি রাহুল গান্ধী নিজে থেকেই পদ থেকে সরে দাঁড়ান। তার বদলে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী সাময়িকভাবে দলের সভাপতি পদের দায়িত্বভার নিজের কাঁধে তুলে নেন। দলের তরফ থেকে অবশ্য বহুবার রাহুল গান্ধীর কাছে সভাপতি পদ গ্রহণ করার প্রস্তাব রাখা হয়েছিল, তবে সেই প্রস্তাব বরাবর খারিজ করে দিয়েছেন তিনি।

সোমবার অনিল কুমারের নেতৃত্বাধীন বৈঠকে উপস্থিত ছিলেন শক্তি সিং, রমেশ কুমার, কৃষ্ণা তিরথ, ডা নরেন্দ্র নাথের মতো কংগ্রেস নেতারা। তারা আবার রাহুল গান্ধীকেই প্রেসিডেন্ট পদে ফিরে পেতে চাইছেন। এ-সংক্রান্ত একটি প্রস্তাবও পাস হয়েছে চলতি দফার বৈঠকে। গত রবিবার অনিল কুমার একটি বিবৃতিতে বলেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী অনবরত মোদি সরকারের বিভিন্ন কাজ-কর্মের বিরোধিতা করেছেন।

মোদি সরকারের বিরুদ্ধে একটানা লড়াই চালিয়ে গিয়েছেন রাহুল গান্ধী। কংগ্রেস দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। বর্তমান বিপদজনক পরিস্থিতিতে কংগ্রেসের রাহুল গান্ধীর মতই একজন শক্তিশালী নেতা প্রয়োজন। সাম্প্রদায়িক, স্বৈরতান্ত্রিক রাজনীতির মোকাবিলায় রাহুল গান্ধীই কংগ্রেসের একমাত্র ভরসা, এমনটাই মনে করেছেন অনিল কুমার।