দেখা মিললো শুশুকের তোর্সার জলে, পুরানো স্মৃতিতে আটকে পড়লো তোর্সা পাড়ের জনগণ

ফের কয়েকবছর পর শুশুকের দেখা মিলল তোর্সায়। ঘটনাটি ঘটেছে কোচবিহারের কালীঘাট অঞ্চলের তোর্সা ঘাট এলাকায়। ওই ঘটনার খবর পেয়ে স্থানীয় মানুষ তোর্সা ঘাটে ভিড় জমাতে শুরু করেন। স্থানীয় বাসিন্দাদের দাবি,গতকাল বৃহস্পতিবার ও আজ সকালে তোর্সা নদীর বুকে মাঝে মধ্যেই ভেসে উঠছে শুশুক। আবার কিছুক্ষন বাদে এক সাথে বেশ কয়েকটা শুশুকের দেখাও যায়। ওই খবর সারা এলাকায় ছড়িয়ে পড়তেই স্থানীয় লোকজন ওই শুশুককে দেখতে তোর্সা নদীর ঘাটে ভিড় করছেন এখন।

প্রবীণদের মধ্যে শ্যাম বিশ্বাস জানান,এই শুশুক গুলি বহু বছর আগে প্রতিদিন দেখা যেত তোর্সায়। ছোটবেলায় একটা সময় ছিল যখন তোর্সার শুশুক দেখে ভয় লাগত। আকৃতি ছিল বিশাল। চোখের পলকে ভেসে উঠে মিলিয়ে যেত জলে। সেই শুশুক গুলিকে ফের আজ দেখতে পেয়ে খুবই ভাল লাগছে।কালীঘাট এলাকার বাসিন্দা রাজ রায় বলেন, “এভাবে বহু বছর বাদে তোর্সায় শুশুকের দেখা মিলল। আমি নিজেও বৃহস্পতিবার ও আজ সকালে কয়েকটি শুশুক দেখেছি। অনেকেই দেখেছেন।”

এবিষয় নিয়ে কোচবিহারের পরিবেশপ্রেমীরাও উচ্ছ্বসিত। এক পরিবেশবিদ বলেন, “বর্তমানে তোর্সা নদী দূষণ কমেছে। তাতেও নিরাপদ স্থান ছেড়ে স্বতঃস্ফূর্ত ভাবে শুশুকের দল উজানমুখী হয়েছে। আমি নিজেও একাধিক শুশুক এক ঝলক দেখেওছি।”
অন্য একটি পরিবেশপ্রেমী সংস্থার এক কর্তা জানান, জয়গাঁ, হাসিমারা, সাঁতালি, পুন্ডিবাড়ি, ফাঁসিরঘাট,বলরামপুর, বালাভূত এলাকা জুড়ে ওই শুশুকরা রয়েছে। বছর কয়েক আগে এটা সমীক্ষা হয়েছে। এখন আর একটা পূর্ণাঙ্গ সমীক্ষা করা দরকার। তা হলে বিলুপ্তপ্রায় প্রাণীদের সংরক্ষণে সুবিধে হবে।”

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন