মধ্যশিক্ষা পর্ষদের নিয়মে বিরাট পরিবর্তন, বছর নষ্ট হতে পারে বহু পরীক্ষার্থীর

২০০৭ সালের ৩১ অক্টোবরের পরে জন্ম গ্রহণ করলে অর্থাৎ ১৩বছর বয়স পূর্ণ না হলে মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারবেন না। সম্প্রতি, মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। উল্লেখ্য, মধ্যশিক্ষা পর্ষদের এই সিদ্ধান্ত গ্রহণের ফলাফল স্বরুপ চলতি শিক্ষাবর্ষেরবহু পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন না বলেই মনে করা হচ্ছে।

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে নতুন করে পরীক্ষার্থীদের বয়সের যে নির্দিষ্ট মেয়াদ নির্ধারণ করে দেওয়া হয়েছে, সেই নির্ধারিত বয়স সীমার নিচে রয়েছেন এ বছরের বহু পড়ুয়া। আবার এমন অনেকেই আছেন, যাদের হয়তো আর ১০-১২ দিন পরেই ১৩ বছর পূর্ণ হবে। অর্থাৎ, মাত্র ১০ থেকে ১২ দিনের জন্য অনেক পড়ুয়ার প্রায় একটা বছর নষ্ট হবে। উল্লেখ্য, করোনা মহামারীর আবহে এমনিতেই অসুবিধার মুখে পড়েছেন পড়ুয়ারা।

মহামারীর পরিস্থিতির দরুন এখনো আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা করেনি পর্ষদ। সিলেবাস নিয়েও চলছে চরম অনিশ্চয়তা। স্কুল বন্ধ থাকার দরুন চরম ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে পড়ুয়াদের। এমনিতেই নানা বিষয় নিয়ে উদ্বেগে ভুগছেন তারা। তার উপর আবার পর্ষদের এই নতুন নিয়মের ফলে স্বাভাবিকভাবেই পড়ুয়া এবং অভিভাবকদের উদ্বেগ বাড়লো বৈ কমলো না।

মহামারীর দরুন সংক্রমণ এড়াতে সেই মার্চ মাস থেকে দেশের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রয়েছে। ড্যামেজ কন্ট্রোল হিসেবে অনলাইন ক্লাস চালু করা হয়েছে। তবে তাতেও সমস্যা পুরোপুরি মেটানো সম্ভব নয়। অনলাইন ক্লাসে অংশগ্রহণ করার জন্য প্রয়োজনীয় স্মার্টফোন, ইন্টারনেট পরিষেবার অভাব বোধ করছেন বহু পড়ুয়া। কিন্তু ক্রম বর্ধমান করোনা সংক্রমিতের সংখ্যা বিবেচনা করে এখনি স্কুলের পঠন পাঠন শুরু করা সম্ভব নয়।