বিরাট ঘোষণা, লক্ষাধিক সরকারি কর্মীরা পাবেন এই সুবিধা, জানুন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বেশ বড়সড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় কর্মচারীরা এবার থেকে কেন্দ্রের তরফ থেকে লিভ ট্রাভেল কনসেশন তথা এলটিসির সুবিধা পাবেন। এলটিসির আওতায় এবার থেকে তারা একাধিক বিল জমা দিতে পারেন। কেন্দ্রীয় সরকারের আশা, এই টাকা পরোক্ষভাবে দেশের অর্থনীতির হাল ফেরাতে বেশ উপযোগী হবে।

উল্লেখ্য, উৎসবের মরসুমে যাতে কেনাকাটা বৃদ্ধি পায় সেই উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এলটিসির সুবিধা নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এতে কেনাকাটা করার এবং পর্যটনের সুবিধা পাবেন। যার থেকে পরোক্ষে ব্যবসা-বাণিজ্য বাড়বে। এতে দেশের পিছিয়ে পড়া অর্থনীতিতে কিছুটা হলেও গতি বাড়বে।

কেন্দ্রের নির্দেশ অনুসারে, সরকারি কর্মচারীরা যে বিল জমা দেবেন তা সংশ্লিষ্ট ব্যক্তির নিজের নামেই হতে হবে। তবেই এলটিসির সুবিধা মিলবে বলে জানা গেছে। গত ১২ই অক্টোবর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি ঘোষণা করে জানিয়ে ছিলেন, দেশের মধ্যেই কোনো জায়গায় বেড়াতে গেলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বিমান ভাড়া, ট্রেন টিকিটের খরচ, ডিএ সহ ১০ দিনের ছুটি মঞ্জুর করবে কেন্দ্র।

তবে করোনার মধ্যে যারা বেড়াতে যেতে পারবেন না তাদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। পণ্য এবং পরিষেবা ক্রয়ের ক্ষেত্রে তারা সেই টাকা ফেরত পাবেন। যে সকল পণ্য এবং পরিষেবা ক্ষেত্রে জিএসটি ১২ শতাংশের বেশি, একমাত্র সে ক্ষেত্রেই এই সুবিধা মিলবে। কিন্তু টাকা ডিজিটাল মাধ্যমেই পেমেন্ট করতে হবে।