সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

Home দেশ সেপ্টেম্বরের পর বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন কিভাবে, জেনে নিন

সেপ্টেম্বরের পর বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন কিভাবে, জেনে নিন

করোনা মহামারীর আবহে চলতি বছরের এপ্রিল মাস থেকে এ পর্যন্ত দেশের দারিদ্র্যসীমার অন্তর্ভুক্ত প্রায় ৭.৪ কোটি মহিলাকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। প্রথমে তিন মাসের জন্য বিনামূল্যে গ্যাস সিলিন্ডার প্রদানের কথা ঘোষণা করা হলেও, পরবর্তী ক্ষেত্রে মেয়াদ বাড়িয়ে সেপ্টেম্বর মাস অব্দি করা হয়। তবে সেপ্টেম্বর মাসের পর থেকে আর বিনামূল্যে গ্যাস পাওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা গ্যাস যোজনার আওতায় কেন্দ্রীয় সরকার গ্রামের গরিব মহিলাদের বিনামূল্যে রান্নার গ্যাস সরবরাহ করে থাকে। সম্প্রতি, কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বিগত এপ্রিল মাস থেকে বিপিএল তালিকাভুক্ত মহিলারা বিনামূল্যে যে গ্যাস সিলিন্ডার পেয়ে আসছিলেন, সেপ্টেম্বর মাসের পর থেকে তাদের আর বিনামূল্যে গ্যাসের সিলিন্ডার দেবে না কেন্দ্র। অর্থাৎ সেপ্টেম্বরেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা গ্যাস যোজনার অন্তর্ভুক্ত হওয়ার দিন শেষ হয়ে যাচ্ছে।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, এই পরিষেবা নিতে ইচ্ছুক বিপিএল তালিকা ভুক্ত মহিলাদের প্রথমেই সংশ্লিষ্ট যোজনার pmujjwalayojana.com ওয়েবসাইটটিতে গিয়ে যোজনায় রেজিস্ট্রেশন সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বিস্তারিত ভাবে জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। একমাত্র দরিদ্র পরিবারের মহিলারা যাদের বিপিএল কার্ড রয়েছে, তারাই কেন্দ্রের কাছে এই যোজনার জন্য আবেদন জানাতে পারবেন বলে জানা গেছে।

কেন্দ্রের তরফ থেকে আরও জানানো হয়েছে, যোজনার সুযোগ-সুবিধা পেতে প্রথমেই মহিলা গ্রাহককে রেজিস্ট্রেশন করাতে হবে। রেজিস্ট্রেশনের একটি ফর্মে আবেদনকারীণীর নাম, জনধন একাউন্ট নাম্বার, পরিবারের সকল সদস্যের নাম ও আধার কার্ডের নম্বরসহ প্রয়োজনীয় সমস্ত তথ্য নথিভুক্ত করে নিকটবর্তী এলপিজি অফিসে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে, গ্যাসের কানেকশন পাওয়া যাবে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন