TikTok থেকে UC Browser, ইন্সটল থাকা নিষিদ্ধ অ্যাপগুলি কিভাবে বন্ধ হবে, জেনে নিন

ইন্সটল থাকা নিষিদ্ধ অ্যাপগুলি কিভাবে বন্ধ হবে

সোমবার টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার। লাদেখে ভারতীয় সেনার উপর হামলা চালিয়েছিল চিনা সেনা। এই হামলায় ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছেন। এর পর থেকেই গোটা দেশজুড়ে চিনা সামগ্রী বন্ধের দাবি উঠেছে। এরপর সোমবার টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্র সরকার। এই অ্যাপগুলি নিষিদ্ধ করার কারণ হিসেবে ভারত সরকারের তরফ থেকে বলা হয়, এই চিনা অ্যাপগুলির সার্ভার ভারতের বাইরে রয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করা হচ্ছে।

তবে এই ৫৯ টি অ্যাপের মধ্যে যে অ্যাপগুলি ফোনে ইতিমধ্যেই ডাউনলোড করা আছে, সেই অ্যাপগুলি কিভাবে নিষিদ্ধ করা হবে? জেনে নিন বিস্তারিত। এমন জানা যাচ্ছে যে, ইন্টারনেট পরিষেবা দেওয়া সংস্থাগুলিকে বলা হবে এই সব অ্যাপগুলি ব্লক করে দিতে। সবার কাছে মেসেজ আসতে পারে, এই অ্যাপগুলি সরকারের তরফ থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

তবে ইন্টারনেট দিয়ে যে অ্যাপগুলি চলে, সেগুলি এভাবে বন্ধ করা গেলেও, কিছু অ্যাপ এমন রয়েছে যেগুলো ব্যবহার করতে ইন্টারনেট লাগেনা, যেমন ক্যামস্ক্যানার। আর ক্যামস্ক্যানারের মত অ্যাপ হয়তো আর ডাউনলোড করা যাবেনা, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে এই অ্যাপগুলি ব্লক করে দেওয়া হবে।