প্রাইমারি শিক্ষক নি’য়ো’গে কিভাবে কাউন্সেলিংয়ের জন্য পো’র্টা’লে আ’বে’দ’ন করবেন? জানুন বিস্তারিত

পর্ষদের তরফের পূর্বঘোষণা অনুসারে রবিবার থেকেই চালু হয়ে গেল প্রাথমিকে শিক্ষক কাউন্সেলিংয়ের পোর্টাল। স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে জানানো হয়েছে যে প্রার্থীরা এখন থেকেই prim-tet.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন কাউন্সেলিংয়ের জন্য আবেদন করতে পারবেন। আগামী ১৯শে জুলাই পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে সকল প্রার্থীর নাম তালিকা ভুক্ত হয়নি, তারা যদি মনে করেন তাহলে অনলাইন কাউন্সেলিং এর জন্য আবেদন করতে পারেন।

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও নিজেদের জেলায় শূন্যপদের সঙ্গে মিল না থাকায় কয়েকজন প্রার্থীর নাম প্যানেলভুক্ত করা হয়নি। সেই প্রার্থীরা ১৯ জুলাই পর্যন্ত অনলাইন কাউন্সেলিংয়ের জন্য আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে। পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য জানালেন যে এই আবেদনের প্রক্রিয়া শেষ হওয়ার পরেই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

আপনি যদি আবেদন করতে চান সে ক্ষেত্রে আপনাকে প্রথমে prim-tet.in-ওয়েবসাইটে লগইন করতে হবে। রোল নম্বর এবং জন্মতারিখ দিয়ে ‘Validate’ করে নিন। এরপর সেখান থেকে ‘Next’ অপশনে ক্লিক করুন। এর পর স্ক্রিনে প্রার্থীর নাম, বাবার নাম, মোবাইল নম্বর, লেখার জন্য মোবাইল নম্বর ফুটে উঠবে। সেই তথ্য ভালো করে খতিয়ে দেখে নিন। সেন্ড ওটিপি অপশনে ক্লিক করুন।

আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে ওটিপি চলে আসবে। সেই ওটিপি লিখুন এবং ‘Validate OTP’ করুন। প্রার্থীদের রোল নম্বর, বাবার নাম, জন্মতারিখ, মোবাইল নম্বর, ইমেল আইডির মতো তথ্য দেখানো হবে। জেলার নাম, শূন্যপদ, অগ্রাধিকারর দেখানো হবে। সেই অগ্রাধিকার (Preference) ড্রপডাউন বক্স থেকে বেছে নিন। তারপর ‘Submit’ করুন। ‘Submit’ করার পর প্রার্থীর রেজিস্টার্ড ফোন নম্বরে এসএমএস আসবে এবং আপনার ইমেইল এড্রেসে একটা পিডিএফ আসবে। সেই পিডিএফ নিজের কাছে সংরক্ষণ করে রাখুন।