মুঘলরা আমাদের হিরো হলো কিভাবে, আগ্রার মুঘল মিউজিয়ামের নাম পরিবর্তন করলেন যোগী আদিত্যনাথ

করোনা মোকাবিলায় দুর্দান্ত কাজ করেছে উত্তরপ্রদেশের

“মুঘলরা আমাদের হিরো হন কি করে? আমাদের হিরো ছত্রপতি শিবাজী মহারাজ! তাই ওনার নামেই আগ্রার নির্মীয়মান মিউজিয়ামের নামকরণ করা হবে, মুঘলদের নামে নয়।”, সোমবার আয়োজিত একটি বৈঠকে এমনই বক্তব্য পেশ করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আগ্রার নির্মীয়মান মুঘল মিউজিয়ামের নাম ছত্রপতি শিবাজী নামে হবে বলেই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

সোমবার উত্তরপ্রদেশে আগ্রার উন্নয়ন নিয়ে একটি বৈঠকের আয়োজন করেছিল শাসক দল। সূত্রের খবর এই বৈঠকে মুঘল মিউজিয়াম সম্পর্কে বলতে গিয়ে যোগী আদিত্যনাথ বলেছেন, উত্তরপ্রদেশের যেখানে যেখানে “দাসত্বের গন্ধ” রয়েছে, সেই গন্ধ মুছে ফেলবে সরকার। তাই যে মিউজিয়ামে মুঘল যুগের সংস্কৃতি, আসবাবপত্র, ছবি, খাবার, রীতিনীতি অস্ত্রসহ অন্যান্য স্মৃতি-স্মারক রাখার আয়োজন চলছে, সেই মিউজিয়ামের নাম মুঘল মিউজিয়ামের বদলে মারাঠা বীর ছাত্রপতি শিবাজীর নামে পরিচিত হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, শাসনকালের গত তিন বছর মুখ্যমন্ত্রী রাজ্যের বিভিন্ন এলাকার নাম বদলে নতুন নামকরণ করেছেন। যেমন এলাহাবাদ শহরের নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়েছে। বদলে গিয়েছে এলাহাবাদ স্টেশনের নামও। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৫ সালে উত্তরপ্রদেশে অখিলেশ যাদবের সরকার মুঘল সংস্কৃতির সংরক্ষণের উদ্দেশ্যে আগ্রার তাজমহলের ঠিক পাশেই একটি মিউজিয়াম গড়ে তোলার পরিকল্পনা করেন।

২০১৬ সাল থেকে সেই মিউজিয়াম নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের মধ্যেই এই নির্মাণ কাজ শেষ করার পরিকল্পনা ছিল। তবে কোনো কারণে এখন অব্দি তা হয়ে ওঠেনি। মুঘল শাসন কাল অনেকদিন আগেই শেষ হয়ে গিয়েছে। তাই এবার মারাঠা বীর ছত্রপতি শিবাজীকে “হিরো” মেনে তার নামেই মিউজিয়ামের নামকরণ হতে চলেছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>