কতো দামে রাজ্য সরকার পাবে কো’ভি’ড টি’কা? টা’কা’র অ’ঙ্ক জানিয়ে দিলো সে’রা’ম ই’ন’স্টি’টি’উ’ট

দেশজুড়ে শুরু হয়ে গেছে নতুন করে আতঙ্ক। করোনাভাইরাস এর মোকাবিলা করার জন্য আরও একবার প্রস্তুত হতে হচ্ছে মানুষকে। পরের মাস থেকে ১৮ বছরের উর্ধ্বে প্রত্যেক মানুষ পাবে করোনা ভ্যাকসিন। এই টিকা করনের গতি যত দ্রুত করা যায় তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র। ইতিমধ্যে সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, ভ্যাকসিন পাবার জন্য কেন্দ্রীয় মুখের দিকে তাকিয়ে থাকার কোনো প্রয়োজন নেই। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি রাজ্যগুলোকে তাদের উৎপাদনের ৫০% টিকা সরাসরি দিতে পারবে।

এবার সেরাম ইনস্টিটিউট এর তরফ থেকে ভ্যাকসিনের দাম ঘোষণা করে দেওয়া হল। বুধবার ইনস্টিটিউট এর তরফ থেকে বলা হয়েছে যে, সমস্যা রাজ্য সরকার কে কভিশিল্ডের জন্য খরচ করতে হবে চারশত টাকা। অর্থাৎ দুটি দশের জন্য তাকে দিতে হবে আটশত টাকা। কেন্দ্র ১৫০ টাকার বিনিময়ে এখনো পর্যন্ত পাবে, সেটি নিতে নিতে হলে আপনাকে যেতে হবে হাসপাতালে।

সেরাম এর তরফ সে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, আগামী দুই মাস আমাদের উৎপাদনের ৫০% ভ্যাকসিন ভারত পাবে। বাকিগুলি পাবে রাজ্য এবং বেসরকারি হাসপাতাল। অন্যান্য দেশের তুলনায় ভারতের ভ্যাকসিনের দাম অনেকটাই কম সেকথাও তুলে ধরা হয়েছে আদর পুনারওয়ালার কাছ থেকে। আমেরিকায় যেখানে ভ্যাকসিনের দাম প্রায় দুইশত টাকা সেখানে আমাদের ভারতবর্ষে অনেকটাই সস্তা ভ্যাকসিন।এদিকে, আইসিএমআর ইতিমধ্যেই দিয়েছে আশার খবর। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ এর গবেষকরা জানিয়েছেন যে, ব্রিটেন এবং ব্রাজিল সহ করোনার একাধিক স্পেনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়েছে এই টিকার। ফলে আপনি যদি এই ডোজ নিয়ে থাকেন,তাহলে অনেকটাই নিশ্চিন্ত হতে পারবেন আপনি।