বছরের শুরুতেই কতো দাম রান্নার গ্যাসের, জানুন জানুয়ারিতে কতো নেওয়া হচ্ছে সিলিন্ডারের দাম

নতুন বছরের আগমনের পাশাপাশি আজ থেকে জানুয়ারি মাসের শুরু। এতদিন প্রত্যেক মাসের শুরুর দিনেই রান্নার জন্য প্রয়োজনীয় জ্বালানি গ্যাসের সিলিন্ডারের দাম নির্ধারণ করে এসেছে তেল সংস্থাগুলি। তবে নতুন বছরে নতুন নিয়ম চালু হচ্ছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলি প্রতি সপ্তাহে আন্তর্জাতিক বাজার দর অনুসারে গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আনবে।

এহেন নতুন সিদ্ধান্তের কারণে এবার থেকে প্রতি মাসে অন্তত চার দফা গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আসতে চলেছে। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসেই অবশ্য রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলি দুই দফায় গ্যাসের সিলিন্ডারের দামে পরিবর্তন এনেছেন। ডিসেম্বর মাসের ২ তারিখে এবং ১৫ তারিখে ৫০ টাকা করে এক ধাক্কায় প্রায় ১০০ টাকা সিলিন্ডারের দাম বাড়িয়ে দেয় তেল সংস্থা। এদিকে সিলিন্ডারের দাম বৃদ্ধি হলেও অবশ্য সরকারের তরফ থেকে ভর্তুকির টাকা বাড়ানো হয়নি।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার গ্যাস সিলিন্ডারের দাম বাড়ানোর সিদ্ধান্ত এবং কেন্দ্রীয় সরকারের ভর্তুকি কমানোর সিদ্ধান্তের ফলে চরম নাজেহাল মধ্যবিত্ত সম্প্রদায়। এমনিতেই করোনা পরিস্থিতিতে দেশের সর্বস্তরের মানুষের ভাঁড়ারে টান পড়ার জোগাড়। তার উপর গ্যাসের সিলিন্ডার কিনতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠছে। বর্তমানে ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডার কিনতে মধ্যবিত্তের পকেট থেকে ৭২০ টাকা ৫০ পয়সা যাচ্ছে।

গত মাসেই দুই দফায় গ্যাসের দাম বৃদ্ধি করে এ বছরের পয়লা জানুয়ারিতে অবশ্য গ্যাসের নতুন দাম জানায়নি রাষ্ট্রায়ত্ত সংস্থা গুলি। তবে এতে অবশ্য সাধারণের স্বস্তি নেই। কারণ, এখন আর আগের মতো মাসের প্রথম দিনেই গ্যাসের দামের ওঠাপড়া জেনে নিয়ে নিশ্চিন্ত থাকতে পারবেন না গ্রাহক। রাষ্ট্রায়ত্ত সংস্থার নতুন অবস্থান অনুসারে মাসের যেকোনো দিন যেকোনো সময় গ্যাসের দামে পরিবর্তন আনা হতে পারে। সব মিলিয়ে রান্নার জন্য প্রয়োজনীয় গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন মধ্যবিত্ত সম্প্রদায়।