আপনার আধার কা’র্ডে’র মা’ধ্য’মে কয়টি সিম তো’লা হয়েছে? জানবেন যে’ভা’বে

বর্তমান সময়ে আধার কার্ড মানুষের অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই আধার কার্ড ব্যবহার করে সর্বোচ্চ ১৮টি সিম কার্ড তোলা যেতে পারে। এখন আপনার অজান্তেই যদি আপনার আধার কার্ডের নম্বর ব্যবহার করে কেউ সিম কার্ড তুলে থাকেন তাহলে তা জানবেন কিভাবে? খুব সহজ এই সেই পদ্ধতিটি জেনে নিন। এর জন্য অবশ্যই ফোন নম্বরের সঙ্গে আধার নম্বরের লিংক থাকতে হবে।

প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটটি খুলুন। হোম পেজে, Get Aadhaar-এ ক্লিক করুন। এরপর Download Aadhaar অপশনটি বেছে নিন। তারপর View More অপশনে ক্লিক করুন। Aadhaar Online Service-এ গিয়ে Aadhaar Authentication History তে গিয়ে ক্লিক করুন। এরপর সেখানে Where can a resident check/ Aadhaar Authentication History অপশনে আসা লিংকে ক্লিক করুন।

সেখানে যে নতুন পেজটি খুলবে সেখানে আধার নম্বর, ক্যাপচা কোড দিয়ে সেন্ড ওটিপি অপশনে ক্লিক করুন। Authentication Type-এ All সিলেক্ট করুন। যে সময়ের মধ্যে দেখতে চান সেই তারিখ বেছে নিন। কত রেকর্ড চান তা লিখুন। তারপর ওটিপি দিন। এরপর আপনার সামনে একটি নতুন ইন্টারফেস খুলে যাবে। সেখানেই আপনার আধার কার্ড কোন কোন জায়গায় ব্যবহার হয়েছে তা জেনে নিতে পারবেন।

যদি আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযোগ করতে চান সে ক্ষেত্রে টেলিকম অপারেটর আউটলেটে আধারের অ্যাটেস্টেড কপি নিয়ে যান। মোবাইল নম্বরটি সংশ্লিষ্ট অপারেটরকে দিন। স্টোর এগজিকিউটিভ আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠাবেন। সেই ওটিপি এগজিকিউটিভকে দিতে হবে। এগজিকিউটিভ আপনার ফিঙ্গারপ্রিন্ট নিয়ে টেলিকম অপারেটর কনফার্মেশনের জন্য আপনাকে একটি SMS পাঠাবেন। মেসেজের জবাবে Y টাইপ করে দিলেই আপনার e-KYC সম্পূর্ণ হয়ে যাবে।