দক্ষিণবঙ্গে কত দিন চলবে বৃষ্টি? জানাল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দপ্তর আগের থেকেই জানিয়েছিল, এই চলতি সপ্তাহ জুড়ে রাজ্যে চলবে ঝড় বৃষ্টি। আর সেই কারণেই গতকাল বুধবার থেকে রাজ্য জুড়ে শুরু হয়ে গেছে ভারী বৃষ্টি। তবে রাজ্যের বিভিন্ন জায়গায় এই বৃষ্টি সমান ভাবে হয় নি। এদিকে আগের সপ্তাহের বুধবার রাজ্য জুড়ে হয়েছিল এক ভয়াবহ ঘূর্ণিঝড় আমফান। যার ফলে উপকূলের জেলাগুলোর ওপরে এক ভয়াবহ প্রভাব পড়েছে। সেই রেশ কাটতে না কাটতেই এবার আবার ঝড় বৃষ্টি।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত এই ঝড় বৃষ্টি চলবে রাজ্য জুড়ে। রাজ্য সহ আরও বিভিন্ন জায়গায় এই ঝড় বৃষ্টি চলবে। উত্তর পূর্ব ভারত, বিহার, ঝাড়খণ্ড সব জায়গায় এই ঝড় বৃষ্টি চালু হয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে এটা প্রাক বর্ষার বৃষ্টি, এর দ্বারাই এবার রাজ্যে আগমন ঘটবে বর্ষার। এখন অনেক জায়গায় নিন্মচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার ফলে দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, নদীয়া, দুই বর্ধমান, হুগলি, মুর্শিদাবাদ সব জায়গায় এমন ভারী ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে।

অনেক জায়গায় কালোবৈশাখী হওয়ার সম্ভাবনাও আছে। তার ফলেই অনেক জায়গায় ৯৬ কিমি বেগে ঝড় হাওয়াও বইতে পারে অনেক জায়গায়। বুধবারের বৃষ্টিতে অনেক জায়গায় জল জমে গেছে, বিশেষ করে কলকাতার বিভিন্ন জায়গায় আবার জল জমে গেছে। এখনও কলকাতা আগের মতো ঠিক হয়ে ওঠে নি, কিন্তু চেষ্টা চলছে। সরকার তাদের সাধ্য মতো দিনরাত খেটে যাচ্ছে। এদিকে উপকূলের জেলাগুলোর অবস্থা খুবই খারাপ। সেই সব এলাকা জলমগ্ন, যার ফলে সেখানকার মানুষকে না খেয়ে দিন কাটাতে হচ্ছে।