ভয়াবহ, মাঝ আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ, মৃত্যু ৫ যাত্রীর

সম্প্রতি, ফ্রান্সে মাঝ আকাশে একটি ট্যুরিস্ট প্লেনের সঙ্গে একটি মাইক্রোলাইট প্লেনের মুখোমুখি সংঘর্ষে পাঁচ জন যাত্রীর মৃত্যু হল।মাটিতে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই বিমান দুটিতে আগুন ধরে যায়। ওই দুই বিমানে মোট পাঁচ জন যাত্রী ছিলেন বলেই জানা গেছে। দুর্ঘটনায় মৃতদের পরিচয় অবশ্য এখনও জানা সম্ভব হয়নি। পাশাপাশি, কি কারনে আচমকা এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে গেল তার কারণ অনুসন্ধান করতে তদন্ত চালাচ্ছে পুলিশ।

গতকাল বিকেল সাড়ে ৪টে নাগাদ ফ্রান্সের পশ্চিমাঞ্চলে অবস্থিত লচেসে এই ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটেছে। সূত্রের খবর, ঘটনার সময় মাইক্রোলাইট প্লেনটিতে দুই জন যাত্রী ছিলেন। অপরপক্ষে ডিএ ৪০ নামক টুরিস্ট প্লেনটিতে ছিলেন তিনজন। যাত্রীদের মধ্যে কেউই বাঁচেন নি। বিমানদুটিতে যদি আরো যাত্রী থাকতেন তাহলে আরো বড় বিপর্যয় ঘটতে পারতো বলে মনে করছেন তদন্তকারী আধিকারিকেরা।

স্থানীয়রা জানাচ্ছেন, দুর্ঘটনার পর এই মাটিতে আছড়ে পড়ে ওই দুটি বিমান। স্থানীয় কাঁটাতার দিয়ে ঘেরা একটি বাড়ির থেকে কিছুটা দূরে আছড়ে পড়ে মাইক্রোলাইট প্লেনটি। অন্যদিকে বসতি এলাকা থেকে অন্তত ১০০ মিটার দূরে ভেঙে পড়ে টুরিস্ট প্লেন ডিএ ৪০। দুর্ঘটনার ফলে অবশ্য স্থানীয়দের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গেছে। তবে মাটিতে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই বিমান দুটিতে আগুন ধরে যায়।

দমকলের অন্ততপক্ষে পঞ্চাশটি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। পাশাপাশি, এলাকা পরিষ্কার করার জন্য আলাদা আরো ত্রিশটি মেশিন আনতে হয়েছিল। দুর্ঘটনার পর ইমার্জেন্সি স্টাফের সহায়তায় প্লেন দুটির লোকেশন জানতে পেরে উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছে প্লেনের আগুন নেভান এবং মৃত যাত্রীদের দেহ উদ্ধার করেন। এই ভয়াবহ বিমান দুর্ঘটনায় তদন্ত করছে লচেসের পুলিশ।