কাটেনি সংকট, নাসার স্যাটালাইটে ধরা পড়ল ভয়ংকর ছবি, আতঙ্ক ভারত জুড়ে

নাসার স্যাটালাইটে ধরা পড়ল ভয়ংকর ছবি

সারা বিশ্বের মানুষ এখন আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। মানুষ বুঝতেই পারছে না কোথায় গেলে একটু শান্তি পাওয়া যাবে। একদিকে করোনা আতঙ্ক, একদিকে ঘূর্ণিঝড়, দাবানল, ভূমিকম্প, আরেক দিকে পরিযায়ী শ্রমিকের ঘরে ফেরা, যা আরও চিন্তায় ফেলছে সরকারকে। কারণ তারা জানে না তাদের জন্য কি অপেক্ষা করে আছে।

আসলে ২০২০ মানব জাতির জন্য সত্যি খুব খারাপ একটা বছর। কারণ এই বছরে সংকটের আর কোনো শেষ নেই, দিন যাচ্ছে সংকট বেড়েই যাচ্ছে। এবার এই সংকটকে থামানোর পন্থা মানব জাতির কাছে একেবারেই নেই। এবার নাসার তরফ থেকে জানা গেছে, আরেক সংকট ভারতের জন্য তৈরী হয়ে আছে। সেটা চোখে দেখা যায় না, অন্য গুলোর মতো কিন্তু অনুভব করা যায়। সেটা হল তাপপ্রবাহ। এবার দেশের একটি বড় অংশ তাপ প্রবাহের কবলে পরতে চলেছে।

এই কথা আগের থেকেই জানিয়েছিল মৌসম ভবন। তারা জানিয়েছিল, উত্তর পশ্চিম ভারত, মধ্য ভারত, দক্ষিণ ভারত সব জায়গায় হতে চলেছে ব্যাপক উষ্ণ তাপপ্রবাহ। এবার সেটাই নাসার স্যাটেলাইটে ধরা পড়েছে। আগামী ৫-৬ দিন যে দেশের বিভিন্ন জায়গায় এই তাপপ্রবাহ চলতে থাকবে সেটা স্পষ্ট করেছে নাসা।

এদিকে ভারতের বিভিন্ন জায়গায় ব্যাপক ভাবে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, রাজস্থানের চুরুতে গত মঙ্গলবার ছিল তাপমাত্রা ৫০ ডিগ্রীর ওপরে, দিল্লিতে ৪৮ ডিগ্রীর কাছাকাছি।এদিকে উত্তর ও মধ্য ভারতের বিভিন্ন জায়গায় ৪৭ ডিগ্রী কম করেও তাপমাত্রা বিরাজ করছে। কিন্তু এরপরে মৌসম ভবন থেকেও ভালো খবর জানিয়েছে, তারা জানিয়েছে উত্তর ভারতের তাপমাত্রা কিছুটা হলেও যে এবার কমবে, সেটার কারণ পশ্চিমী ঝঞ্ঝা, ঝড় বৃষ্টি।