আরএসএস সম্পর্কে মুসলিমদের ভ্রান্ত ধারণা মেটাতে মোহন ভাগবতের ভাষণ উর্দুতে ছাপাচ্ছে RSS

২০১৮ সালে আরএসএস সম্পর্কে এনসিপিইউএলের ডিরেক্টর ডঃ আকিল আহমেদ খান জানিয়েছিলেন , আসলে আর এস এর সম্পর্কে মুসলিমদের একটি ভ্রান্ত ধারণা রয়েছে। এবার সম্প্রতি এই ধরনের ভুল ধারণা ঘোচাতেই, আরএসএস এর সাথে মুসলিমদের দূরত্ব কম করতেই মোহন ভগবতের শরণাপন্ন হয়েছে সংঘ পরিবার। কারণ তার বক্তৃতার একটি সংকলন উর্দুতে প্রকাশ করেছে তারা। ন্যাশনাল কাউন্সিল ফর প্রমোশন অব উর্দু ল্যাংগুয়েজের তরফ থেকে এই উর্দু সংকলন প্রকাশ করা হয়েছে।আর সেই উর্দু সংকলনের নাম দেওয়া হয়েছে মুস্তাকবিল কা ভারত।

মোটকথা অন্যান্য ধর্মের সাথে মুসলিম ধর্মের বিভিন্ন বুদ্ধিজীবী ও ইসলামী পন্ডিতদের সংঘের বিভিন্ন মতাদর্শের কথা জানানো সম্ভব হবে এই উর্দু সংকলন এর মাধ্যমে। এই নিয়ে আকেল জানিয়েছেন, হিন্দু ধর্ম মানেই কিন্তু হিন্দু নয় ভারতের সংস্কৃতি মুসলিমদের নিয়েও।মোহন ভাগবত এর বিভিন্ন বক্তৃতায় এইসব উঠে এসেছে বারবার। তিনি বারবার বোঝাতে চেয়েছেন মুসলিমদের ছাড়া হিন্দুত্বের ধারণা একেবারেই অসম্পূর্ণ।

তাই আরএসএসের শাখায় মুসলিম বুদ্ধিজীবী এর শামিল হওয়ার আর্জি জানিয়েছেন তিনি এমনকি এই বই পড়ার কথাও বলেছেন তিনি।এই বইয়ের মধ্যে রয়েছে ভারতের সম্পর্ক বোধ ও আমাদের সবাইকে মিলে আগামী দেশের ভবিষ্যৎ গড়ে তোলার বার্তা। এই বইয়ের উদ্বোধনে মুসলিম বুদ্ধিজীবি থেকে শুরু করে বিভিন্ন সমালোচক, শিক্ষাবিদ ও বিদ্বজ্জন দের আমন্ত্রণ জানানো হয়েছে। জানা গেছে এখানে উপস্থিত থাকতে পারে শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল নিঃশঙ্ক।