উচ্চ প্রাথমিকে শি’ক্ষ’ক নি’য়ো’গ ফের ধাক্কা খেতে পারে, কারণ হয়ে দাঁড়াতে পারে করোনা!

একের পর এক কারণবশত বারবার আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থমকে যাচ্ছে। এতদিন শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ঢিলেমির জন্য নিয়োগ প্রক্রিয়া থমকে ছিল। তবে হাইকোর্টের নির্দেশ পাওয়ার পর অবশ্য রাজ্য সরকার দ্রুত গতিতে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেয়। সেই অনুযায়ী আগামী ১০ই মের মধ্যে আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগের জন্য চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য তালিকা প্রকাশ করার নির্দেশ দেয় রাজ্য।

তবে সেক্ষেত্রেও বাঁধ সেধেছে করোনা। করোনার জন্য শিক্ষক নিয়োগ প্রক্রিয়া পিছিয়ে যেতে বসেছে। এসএসসি কর্তৃপক্ষের দাবি, এই করোনাকালে ইন্টারভিউ নেওয়ার মতো পরিস্থিতি নেই। এই মুহূর্তে ভার্চুয়াল ইন্টারভিউ নেওয়ার মতো পরিকাঠামো নেই বলে জানিয়েছেন এসএসসি কর্তারা। আগামী সপ্তাহে আদালতের কাছে এসএসসি কর্তৃপক্ষ নিয়োগ প্রক্রিয়া পিছিয়ে দেওয়ার আবেদন জানাবে বলে জানানো‌ হয়েছে।

প্রসঙ্গত এই মুহূর্তে সারা রাজ্যে আপার প্রাইমারিতে ১৬ হাজারের কাছাকাছি শূন্য পদ রয়েছে। এই পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে তবেই শিক্ষক নিয়োগ সংক্রান্ত পরবর্তী বিজ্ঞপ্তি বার করবে রাজ্য সরকার। অতএব এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার উপর নির্ভর করে রয়েছে চাকরিপ্রার্থীদের ভবিষ্যৎ। যা আপাতত করোনার জন্য ফের পিছিয়ে যেতে চলেছে।