আর মাত্র কিছুক্ষণ, কলকাতা সহ দক্ষিণবঙ্গ নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দপ্তর আগের থেকেই জানিয়েছিল, এবার সেটার সম্ভাবনাই দেখা যাচ্ছে। এখন থেকে দক্ষিণ বঙ্গের বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও বৃদ্ধি পাবে। তাই সেটার লক্ষন কিছুটা হলেও চোখে পড়েছে। আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা, আর দক্ষিণ বঙ্গের বিভিন্ন জায়গায় যে বজ্রবিদ্যুতের সম্ভাবনা আছে সেটা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আগামী কয়েকঘন্টার মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে দক্ষিণবঙ্গের কলকাতা, দুই ২৪ পরগনা সহ আরও বিভিন্ন জায়গায় এই বৃষ্টি শুরু হবে। এখনই বৃষ্টির থেকে রক্ষা নেই বঙ্গবাসীর। এখন থেকে দক্ষিণ বঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি হবে অনেকটাই, আর সেই দিক থেকে তুলনামূলক ভাবে উত্তরবঙ্গের বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে বলে জানা গেছে। এবার বর্ষা দেশে একেবারে সঠিক সময়ের মধ্যে প্রবেশ করেছে, কারণ দেখা যাচ্ছে যেসব জায়গায় আরও পরের বর্ষা ডোকে, সেই সব জায়গায় ইতিমধ্যেই বর্ষার আগমন ঘটেছে।

এই বর্ষা নিয়ে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বাংলাদেশের মৌসুমী বায়ুর প্রভাব পশ্চিমবঙ্গে দারুণভাবে পড়েছে। আর সেটার ফলেই জুন মাস জুড়ে বিভিন্ন ঝড় বৃষ্টি চোখে পড়েছে। গত কয়েকবছরের হিসেব করলে দেখা যাবে এখন বর্ষা অনেকটাই কথা শুনেছে, অনেকটা আগে এসেছে। গত তিন দশক থেকে জুন মাসে যে বৃষ্টি হয়ে আসছিল সেটার পরিমাণ ৫০% বৃদ্ধি পেয়েছে, কোনও ভাবেই এবার বৃষ্টি কিপ্টেমো করছে না।

সাথে বঙ্গোপসাগরের মৌসুমী বায়ু, যার ফলে বৃষ্টির দাপট আরও বেশী জোরালো হচ্ছে। তবে আবহাওয়া দপ্তর জানিয়েছে একটি ভালো কথা, মৌসুমী বায়ুর দাপট এখন অনেকটাই বেশী, বৃষ্টির পরিমাণও বেশী। তবে বন্যার কোনো আশঙ্কা নেই রাজ্যে। এটা একটি ভালো দিক।