ঘন মেঘে ঢা’ক’লো কলকাতার আকাশ, বজ্রপাত সহ ব্যা’প’ক বৃষ্টিপাত, জানুন হাওয়া অফিসের বা’র্তা

বেশ কয়েক দিন ধরে আকাশ মুখ লুকিয়ে রেখেছে অন্ধকারে। আজ অর্থাৎ সোমবার আরো একবার বিকেল হতে না হতেই ঘন কালো মেঘে মুখ লুকিয়েছে চেনা-পরিচিত আকাশ। আগামী ৭২ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, আগামী তিনদিন উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা এবং মালদা এবং দিনাজপুরে ঝড় বৃষ্টির পরিমাণ উত্তরোত্তর বেড়েই যাবে।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রেও আগামী দুইদিন তাপমাত্রা একই থাকবে বলে জানিয়েছেন তিনি। তবে ৯ তারিখের পরে কিছুটা হলেও তাপমাত্রা কমবে। দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার ঝড়-বৃষ্টি হবে বলে জানিয়েছেন তিনি। ঝড়-বৃষ্টি আগামী ৯ এবং ১০ তারিখ আরো একটু বেশি হবে বলে জানানো হয়েছে। ১১ তারিখ উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হবে এবং সেই নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গে প্রবেশ কবে বর্ষার।

তিনি আরো জানিয়েছেন যে, এটি নিম্নচাপ অক্ষরেখা পূর্ব উত্তর প্রদেশ থেকে দক্ষিণ বিহার হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে এবং এর ফলে ঝড়-বৃষ্টির প্রবণতা রয়েছে আগামী কয়েকদিন। অপরদিকে ইন্ডিয়ান মেতেও রোলজিক্যাল ডিপার্টমেন্ট জানিয়েছেন যে, দক্ষিণ পূর্ব মৌসুমি বায়ু আরো কিছুটা শক্তিশালী হয়ে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু,তেলেঙ্গানা,কর্ণাটক, তামিলনাড়ুর বেশ কিছু অংশে ঢুকে পড়বে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর।