ভাসবে উত্তরের ৫ জেলা, দক্ষিণবঙ্গ নিয়েও বড় আপডেট দিল হাওয়া অফিস

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা, আর তার ফলেই শহরে বৃদ্ধি পেয়েছে আর্দ্রতা জনিত অস্বস্তি, ও ভ্যাপসা গরম। বৃষ্টির বদলে শহরে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রার পারদ। আর তার ফলেই শহর বাসী অনেকটাই কষ্টের মধ্যে। আজ কলকাতার সর্বনিন্ম তাপমাত্রা ২৮ ডিগ্রীর ঘরে ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রীর ঘরে। এদিকে সব কিছু বৃদ্ধি পেয়েছে, বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেড়েছে অনেকটাই, এখন সর্বোচ্চ ৯৫%।

আবহাওয়া দপ্তর জানিয়ে ছিল, আগামী কয়েকদিনের মধ্যেই শুরু হবে দক্ষিণ বঙ্গে বৃষ্টি। তবে এখন তার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। গত কয়েক দিনের তাপমাত্রা তুলনা করলে দেখা যাবে, এই শহরের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে অনেকটাই। তাপমাত্রার পারদ হু হু করে বৃদ্ধি পাচ্ছে। সাথে বৃদ্ধি পাচ্ছে আর্দ্রতা জনিত অস্বস্তি।
কিন্তু এদিকে উত্তরবঙ্গের তাপমাত্রা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে কিছুটা, উত্তরবঙ্গেও বিরাজ করছে আর্দ্রতা জনিত অস্বস্তি। তবে বৃষ্টির পরিমাণ এখনও কমেনি উত্তরবঙ্গে, ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে অনেক জায়গায়, সাথে বজ্রবিদ্যুত।

এদিকে উত্তরপূর্ব ভারতের অবস্থা আরও খারাপ, বঙ্গোপসাগরের জলী বাষ্প এখন রাজ্যে প্রবেশ করছে, আর তার ফলেই অসম, মেঘালয়, মণিপুর, সিকিম উত্তরবঙ্গে দারুণভাবে বৃষ্টি হচ্ছে। উত্তরবঙ্গের ৫ জেলায় এখন ভালোই বৃষ্টি হচ্ছে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিংপং সব জায়গায়।

এখন বিভিন্ন অক্ষরেখা বিভিন্ন জায়গায় বিরাজ করছে। মৌসুমী অক্ষরেখা এখন উত্তরবঙ্গে দারুণভাবে সক্রিয়। আর সমুদ্র থেকে আসছে এখন প্রচুর পরিমাণে জলীয় বাষ্প, আর তার ফলেই বৃষ্টির পরিমাণ বাড়ছে সিকিম , উত্তরবঙ্গে অনেকটাই। আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণ বঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানিয়েছে তারা। চলবে বজ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টি, কিছু কিছু জায়গায় হালকা মাঝারী বৃষ্টি হয়েছে। তবে এদিকে উত্তরবঙ্গে আরও কয়েকদিন ভারী বৃষ্টির আশঙ্কা আছে। তবে পশ্চিমের জেলাগুলোতে এখন হালকা মাঝারী বৃষ্টির আশঙ্কা আছে। তার মধ্যে মুর্শিদাবাদ, দুই বর্ধমান, পুরুলিয়া ও বীরভূমে প্রভাব পরবে।