বিশ্ব রেকর্ড করলেন জেলে বন্দি থেকেই, করলেন ৩১ টি ডিগ্রি অর্জন, পেলেন সরকারি চাকরি

যে বসে আছে এক অপরাধী সে জেলে বসে থেকে এই অপরাধী ১০ বছর ধরে অর্জন করল ৩১ টি ডিগ্রি। এই অপরাধী ডাক্তার শুনলেই কেমন অদ্ভুত লাগছে যে একজন ডাক্তার জেলে ১০ বছর ধরে করছে টা কি? এর পিছনে একটা গল্প রয়েছে। ফেঁসে গেছিল একটি অপরাধের জালে এবং তারপর এই পেশায় এই ডাক্তারবাবু ১০ বছর ছিলেন জেলে এবং সেই সময়ে তিনি অর্জন করলেন প্রায় ৩১ টি ডিগ্রি।

জেলে বসে এত সময় ধরে পড়াশোনা করে কেউ যে এতগুলো ডিগ্রী পেতে পারে তা হয়তো কেউই বিশ্বাস করবে না কিন্তু এমনটাই ঘটেছে। এই ঘটনাটি ঘটেছে গুজরাটের একটি জেলে।

He has registered his name in Limca Book of Records, Asia Book of Records, Unique World Record, India Book of Records, Universal Record Forum and even World Record India.

অপরাধী নাম হল ভানু ভাই প্যাটেল, তিনি ডাক্তার ছিলেন এইরকম একটি রেকর্ড তিনি গড়লেন যা ভাবা হয়তো সত্যিই কঠিন ৫০ বছর ধরে এই ডাক্তারবাবু ডাক্তারি করতেন কিন্তু হঠাৎ করেই তিনি একটি আইনি জালে ফেঁসে গেলেন।

Bhanubhai took 31 degrees in 8 years during his sentence.  He also got a government job offer.  He took 23 more degrees in 5 years after his job.

কারণ জানা গেছে যে তার একজন বন্ধু বিদেশে থাকতেন এবং তিনি তার ব্যবসার টাকাগুলো এই ডাক্তারবাবুর একাউন্টে পাঠাতেন এবং তারপরেই হয়েছে বিপত্তি। ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট অনুযায়ী জেলে যেতে হয় ভানু ভাইকে। তারপরে ১০ বছর তাকে জেলে কাটাতে হয় এবং সেই সময়ে তিনি পড়াশোনা করে ৩১ টি ডিগ্রি অর্জন করলেন এই ব্যক্তি। ১৯৯২ সালের ডাক্তারি পড়া শেষ করেছিলেন এবং তার পরে প্রায় ৫৪ টি ডিগ্রী তার রয়েছে।

জেলে বসে এ ধরণের ৩১ টি ডিগ্রি অর্জন করা মুখের কথা নয় ।এরকম একটি ঘটনা জায়গা করে নিল এশিয়া বুক অফ রেকর্ডস এ। এছাড়াও ইউনিক ওয়ার্ল্ড রেকর্ড সহ ইন্ডিয়া বুক অব রেকর্ডসে ও তার নাম উঠেছে। জানা গেছে যে তিনি জেল থেকে বেরিয়ে একটি সরকারি চাকরি পেয়েছেন। জেলে থাকাকালীন তিনি কয়েকটি বইও লিখেছিলেন।