নিজের মা’স্ক’টাই দিয়ে দিলেন পো’ষ্য কু’কু’রকে, আমি ম’র’লেও চলবে, ওকে বাঁচতে হবে!

ইতিমধ্যেই করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ আমাদের চিন্তায় ফেলে দিয়েছে। প্রতিদিন যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শুধুমাত্র মানুষ নয়, এবারে বিপদে পড়েছে পশুপাখিরাও। প্রত্যেকেই চেষ্টা করছেন তাদের নিজেদের পাশাপাশি তাদের পোষা জীবজন্তু কেও ভালো রাখতে।

সম্প্রতি ইনস্টাগ্রামে ভাইরাল হলো এমন একটি ভিডিও, যেখানে একজন ব্যক্তির পশু প্রেমের কথা আমরা জানতে পারলাম। একটি কুকুরকে কাঁধে নিয়ে রাস্তায় হাঁটতে দেখা গেল একজন বৃদ্ধকে। বয়স্ক হবার জন্য তুমি ভালোভাবে হাঁটতে চলতে পারছেন না। তাই কার্যত লাঠির উপর ভর দিয়ে হাঁটতে হচ্ছে তাকে। এই ব্যক্তি যে খুবই নিম্নবিত্ত, তার পোশাক-আশাক দেখলেই বোঝা যাচ্ছে। আর্থিক অবস্থাও তেমন সচ্ছল নয়।

কিন্তু এই সবকিছুর ঊর্ধ্বে যেটি সকলের নজর কেড়েছে তাহল, রাস্তায় বেরিয়ে তিনি মাক্স না পড়ে থাকলেও তার পোষা কুকুরকে কিন্তু মাক্স পড়িয়েছেন তিনি। পথচলতি ওই বৃদ্ধাকে এক ব্যক্তি যখন জিজ্ঞাসা করলেন যে, তিনি নিজে মাক্স না পড়ে কেন কুকুরটিকে পড়িয়েছেন? তখন বৃদ্ধ হেসে উত্তর দেন যে, ছোট থেকে ওকে মানুষ করেছি। আমি যদি কোনদিন মরেও যাই তবু ও কে মরতে দেব না।

উত্তর শুনে সত্যি সবাই হতবাক হয়ে গেছেন। অর্থের কাছে যে ভালোবাসা জিতে যায় তা আরও একবার প্রমাণিত হয়ে গেল। তাই নিজের জীবন তুচ্ছ করে শুধুমাত্র ভালোবাসার খাতিরে পোষা কুকুরটিকে বাঁচাতে চাইছেন ওই বৃদ্ধ। মহামারী চোখরাঙানি খুব সহজেই উপেক্ষা করতে পারছেন ওই বৃদ্ধ। আর এর পুরোটাই সম্ভব হয়েছে তার ভালোবাসার জন্য ইনস্টাগ্রামে এই ভিডিওটি ভাইরাল হওয়ার সাথে সাথে বহু মানুষ কমেন্ট করেছেন। এই ভাবেই ভালোবাসা বেঁচে থাকুক, এমন কথাও জানিয়েছেন অনেকে।