আপনার সন্তান ঘরের দেওয়ালে এঁকে ভরিয়ে দিয়েছে? জেনে নিন কিভাবে করবেন সমস্যার সমাধান

আপনি আপনার ঘরে সুন্দর পেইন্ট করেছেন। একদিন দেখলেন আপনার বাড়ির ছোট্ট বাচ্চাটির ওই সুন্দর দেয়ালে আঁকিবুকি এঁকে রেখেছে। ছোটবেলায় প্রতিটি বাছাই আঁকিবুকি আঁকতে খুবই পছন্দ করে। এই আঁকিবুকি আঁকা তাদের আত্মবিশ্বাস কে বাড়িয়ে তোলে। তাই ওই আঁকা দেখি আপনার রাগ হলেও বাচ্চাকে কিছু বলতে পারলেন না। বোকলে যদি তার আত্মবিশ্বাস কমে যায় তাই।

এই আঁকিবুকি আঁকলে আপনার ঘরের দেয়াল যতই কষ্ট হোক না কেন তা বাচ্চাদের আত্মবিশ্বাস বাড়ায় সহায়ক। যা খুশি লেখা প্রতিটি বাচ্চার মনে আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। তবে আবার অন্যদিকে ঘরের দেওয়াল নোংরা হবে সেটাও কিন্তু কোন কাজের কথা নয়। আপনার ঘরের দেওয়ালে চকবোর্ড পেন্টিং করে ফেলুন। এমন একটা উচ্চতায় চকবোর্ড পেন্টিং করুন, যা সহজেই বাচ্চার নাগালে আসে। আবার আপনি চকবোর্ড ওয়ালপেপারও ব্যবহার করতে পারেন। বাচ্চা একটু বড়় হবার পর ওই ওয়ালপেপার সহজেই আপনি বদলে ফেলতে পারবেন।

এছাড়াও আপনি ঘরে হোয়াইট বোর্ড লাগাতে পারেন। হোয়াইট বোর্ডে বাচ্চারা আঁকিবুকি আঁকবে তারপর সেটাকে মুছে আবার নতুন আঁকিবুকি আঁকতে পারবে তার কল্পনাশক্তিও ডানা মেলে উড়বে। ঘরের দেওয়ালে আপনি ওয়াশেবেল পেন্ট করতে পারেন। যেখানে দাগ সহজেই মুছে ফেলা যায়।