আমেরিকায় ব’ন্দু’ক বাজের হা’ম’লা, মৃ’ত্যু চার শিখের, শো’ক প্রকাশ ভারতীয় প্রশাসনের

আমেরিকার ইন্ডিয়ানাপলিসের ফেডেক্সে গুলির আঘাতে শিখ সম্প্রদায়ের চারজন মানুষের মৃত্যু হয়েছে! মার্কিন পুলিশ অবশ্য এখনও গুলি কাণ্ডে নিহতদের পরিচয় প্রকাশ করতে পারেনি। অথচ সংবাদমাধ্যমগুলিতে এই খবর প্রচার হয়ে গিয়েছে। তবে পুলিশ সূত্রে খবর, এই ঘটনার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই আট জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন আরো বেশ কয়েকজন।

আমেরিকার এই গুলি কাণ্ডে নিহতদের মধ্যে ভারতীয়-আমেরিকান শিখ সম্প্রদায়ে ৪ জনের মৃত্যু হয়েছে, এই খবর জানতে পেরে দুঃখ প্রকাশ করেছে ভারতীয় দূতাবাস। আমেরিকায় অবস্থিত ভারতীয় দূতাবাস অবশ্য সম্পূর্ণ পরিস্থিতির উপর নজর রাখছে বলে জানানো হয়েছে। ঘটনার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই ওয়াশিনটনের কনসান জেনারেলের সঙ্গে ও ইন্ডিয়ানা পলিসের মেয়রের সঙ্গে যোগাযোগ করেছে ভারতীয় দূতাবাস।

মার্কিন পুলিশের তরফ থেকে আপাতত জানানো হয়েছে ওই গুলি কাণ্ডে নিহতদের মধ্যে শিখ সম্প্রদায়ের বেশকিছু মানুষ ছিলেন। ঘটনার পরিপ্রেক্ষিতে ভারতীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করও দুঃখ প্রকাশ করেছেন। দুর্ঘটনাগ্রস্ত দের যথাসম্ভব সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বৃহস্পতিবার ফেডেক্সে ১৯বছর বয়সী একটি বন্দুকবাজ স্থানীয়দের উদ্দেশ্যে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। ঘটনার পরিপ্রেক্ষিতে রাতভর চাঞ্চল্য ঘিরে থাকে ওই এলাকায়। তবে হামলাকারী অবশ্য সবশেষে নিজেকেও গুলি করে আত্মঘাতী হয়। এই কাণ্ডে হামলাকারীসহ পাঁচ জনের মৃত্যু হয়েছে। কি কারণে ওই ব্যক্তি এমন হামলা চালালো, তার কারণ খতিয়ে দেখছে প্রশাসন।