দেশে শীঘ্রই চালু হচ্ছে গ্রিন রেশন কার্ড ব্যবস্থা, লাভবান হবেন সাধারন মানুষ

কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী একাধিক রাজ্যে গ্রীন রেশন কার্ড ব্যবহারের সুবিধা পেতে চলেছেন গরিব দেশবাসী। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় এই গ্রীন রেশন কার্ড ব্যবহারকারীরা কেন্দ্রের তরফ থেকে এক টাকা প্রতি কিলো দরে রেশন পাবেন বলে জানানো হয়েছে। হরিয়ানা, ঝাড়খন্ডসহ দেশের একাধিক রাজ্যে ইতিমধ্যেই গরিব বাসিন্দাদের এই পরিষেবা দেওয়ার উদ্যোগ শুরু হয়ে গিয়েছে। আগামী ১৫ই নভেম্বর থেকে ঝাড়খন্ডে এই কেন্দ্রীয় প্রকল্প শুরু হতে চলেছে বলে জানানো হয়েছে।

চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুর দিকেই দেশের একাধিক রাজ্যে গরিব মানুষদের জন্য এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, এখনো পর্যন্ত দেশের যে সকল গরিব মানুষ রেশন কার্ড পাননি তাদের এই নতুন গ্রীন রেশন কার্ড প্রদান করা হবে। কেন্দ্রের এই পরিষেবা পেতে ইচ্ছুক দেশবাসীকে এর জন্য প্রথমে নিকটস্থ জনসেবা কেন্দ্র বা পিডিএস বা খাদ্য বিভাগে গিয়ে গ্রীন রেশন কার্ডের জন্য আবেদন জানাতে হবে।

তবে, আবেদনকারী চাইলে অনলাইনেও আবেদন জানাতে পারেন। গ্রীন রেশন কার্ড পেতে ইচ্ছুক ব্যক্তিদের আবেদন করা কালীন ডকুমেন্ট হিসেবে নিজের আধার কার্ড, মোবাইল নম্বর, ব্যাংক একাউন্টের ডিটেইলস, ভোটার আইডি কার্ড জমা দিতে হবে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, গ্রীন রেশন কার্ড গ্রাহকেরা প্রতি মাসে রাজ্য সরকারের তরফ থেকে ৫ কিলো করে রেশন পাবেন। একমাত্র বিপিএল তালিকা ভুক্ত উপভোক্তারাই এই পরিসেবা পাওয়ার যোগ্য বলে জানানো হয়েছে।