দারুণ সমীক্ষা, 77 শতাংশ চীনা নাগরিক শৌচকর্মের পর ধুতে চান না হাত, দেখে নিন ভারতের অবস্থান

বর্তমানে গোটা বিশ্ব জুড়ে করোনা একপ্রকার ত্রাস হিসেবে ছড়িয়ে পড়েছে।তবে প্রথমে এই ভাইরাসের উৎপত্তি হয় চীনে। জানা গিয়েছে, চীনের উহান প্রদেশ থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।ইতিমধ্যেই জানা গিয়েছে বিশ্ব জুড়ে এই ভাইরাস এমনই প্রভাব ফেলেছে আক্রান্তের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে।এরম পরিস্থিতির মধ্যেই প্রকাশিত হল একটি সমীক্ষা যা ইতিমধ্যেই চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে গোটা বিশ্ব জুড়ে।

প্রসঙ্গত, চিনে একটি সমীক্ষা তে দেখা গিয়েছে, সে দেশের প্রায় প্রায় ৭৭ শতাংশ মানুষের শৌচকর্মের পরে একেবারেই ভালো করে হাত ধোয়ার অভ্যাস নেই। এই তালিকাতে চিনের পরেই রয়েছে জাপানের নাম।জানা গিয়েছে, সে দেশের প্রায় ৭০ শতাংশ মানুষের শৌচকর্মের পরে ভালো করে হাত পরিষ্কার করেননা বা স্যানিটাইজ করেনা।তালিকাতে রয়েছে দক্ষিণ কোরিয়ার ৬১ শতাংশ মানুষ এবং নেদারল্যান্ডসের ৫০ শতাংশ মানুষ।

এছাড়াও,এই উদ্দেশ্যে ২৪ মার্চ ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পৃথিবীর মোট ৬৩টি দেশকে ঘিরে একটি সমীক্ষা করেছিলেষ। সেখানে জানা যায়, প্রায় ৪০ শতাংশ ভারতীয়রাই নিয়ম মাফিক হাত ধোন না বা সানিটাইজেশনের অভ্যাস নেই।এরপর আসে সবথেকে উল্লেখযোগ্য একটি তথ্য। সমীক্ষার সঙ্গে জড়িতদের জিজ্ঞাসা করা হয়েছিল যে তাঁরা শৌচকর্মের পরে হাত ধুয়ে নেন কি না!তাতে ভারতের প্রায় ৪০ শতাংশ মানুষ স্বীকার করেছেন যে, শৌচকর্মের পরে তাঁদের ঠিকমতো হাত ধোওয়ার অভ্যাস নেই।