দুর্দান্ত স্কীম SBI-র, মাসে ১০০০ টাকা জমালে মিলবে ১.৫৯ লাখ, জেনে নিন

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে সঞ্চয় করে লাভবান হতে চাইলে আপনার জন্য এস বি আইয়ের তরফ থেকে রয়েছে একটি বিশেষ স্কিমের অফার। ভালো সুদসহ লগ্নি করতে চাইলে এই স্কিমটিই হতে পারে আপনার প্রথম পছন্দ। এই রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংস্থাটি তাদের গ্রাহকদের প্রদান করছে ঝুঁকিহীন এবং নিশ্চিত আয় সম্পন্ন বিশেষ অফার। যেখানে আপনি প্রতিমাসে অল্প কিছু টাকা জমালেই মেয়াদ শেষে মোটা অর্থ পেয়ে যেতে পারেন।

সাধারণের সঞ্চয়ের সুবিধার জন্য এসবিআইয়ের তরফ থেকে বহু আকর্ষণীয় অফার রয়েছে। এর মধ্যে অন্যতম হলো এসবিআই রেকারিং ডিপোজিট। এখানে প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ কিছু অর্থ রাখতে হয়। এই ঝুঁকিবিহীন এবং লাভ দায়ক লগ্নিতে বিনিয়োগ করতে চাইলে আপনাকে প্রতিমাসে মাত্র ১,০০০ টাকা জমা দিতে হবে ব্যাংকে। তাহলেই মেয়াদ শেষে ১ লক্ষ ৫৯ হাজার টাকার মালিক হয়ে যেতে পারেন আপনি।

এই স্কিম সম্পর্কে স্টেট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in-এ জানানো হয়েছে বিশদে। এসবিআই এই প্রকল্পে ৩ থেকে ৫ বছরের মেয়াদে ৫.৩ শতাংশ হারে সুদ দিচ্ছে। তবে গ্রাহক যদি ৫ বছরের বেশি মেয়াদে লগ্নি করতে চান তাহলে সুদের হার ০.১০ শতাংশ বেশি বাড়ানো হবে। ফলে পাঁচ বছরের বেশি মেয়াদের ক্ষেত্রে গ্রাহক ৫.৪ শতাংশ হারে সুদ পাবেন।

প্রবীণ গ্রাহকদের জন্য রয়েছে অতিরিক্ত সুদের সুবিধা। তাই তারা এসবিআই রেকারিং ডিপোজিটে পেয়ে যাবেন ৬.২ শতাংশ হারে সুদ। এই স্কিমের সুবিধা অনুযায়ী  ৬০ বছরের কম বয়সী কোনো ব্যক্তি যদি ১০ বছরের মেয়াদে এসবিআই রেকারিং ডিপোজিট প্রকল্পে প্রতিমাসে ১০০০ টাকা জমা দেন তাহলে মেয়াদ শেষে তিনি ব্যাংকের তরফ থেকে ৫.৪ শতাংশ হারে সুদসহ এককালীন মোট ১,৫৯,১৫৫ টাকা পেয়ে যাবেন।