অসাধারণ প্ল্যান, বছরে মাত্র ১০০ টাকা প্রিমিয়াম, জেনে নিন LIC-র নতুন জীবন বীমা পলিসি

অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের সামাজিক সুরক্ষা প্রদানের উদ্দেশ্যে ভারতীয় জীবন বিমা নিগম তথা এলআইসির তরফ থেকে বিশেষ জীবন বীমা পলিসি লঞ্চ করা হয়েছে। জীবন বীমা নিগমের “আম আদমি বিমা যোজনা” অসংগঠিত ক্ষেত্রে কর্মরত সাধারণ মানুষদের জন্য এক সুবর্ণ সুযোগ। “আম আদমি বিমা যোজনা” এবং “জনশ্রী বিমা যোজনা”র সম্মেলনে এই নতুন বীমা যোজনার পরিষেবা প্রদান করা হচ্ছে।

গ্রামীণ ভূমিহীন গার্হস্থ্য পরিবারের মধ্যে যিনি আয় করেন তাকে এই বীমার অন্তর্ভুক্ত করা হয়। ১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিরা এই বীমা করতে পারবেন। বীমার আওতায় গ্রাহকের প্রিমিয়ামের টাকা বাবদ বছরে ২০০ টাকা জমা করতে হয়। কেন্দ্র এবং রাজ্য সরকার সম্মিলিত ভাবে বীমার প্রিমিয়াম দিয়ে থাকে। প্রিমিয়ামের ৫০ শতাংশ অর্থ অর্থাৎ ১০০ টাকা রাজ্য বা কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ক্ষেত্রে স্থানীয় সরকার দেয়।

বাকি অর্থ অর্থাৎ গ্রাহককে বছরে প্রিমিয়াম বাবদ ১০০ টাকা করে দিতে হয়। পলিসির আওতায় গ্রাহকের স্বাভাবিক মৃত্যু হলে তার নমিনীকে ৩০ হাজার টাকা জীবন বিমার কভার প্রদান করা হয়। বীমা চলাকালীন কোনো দুর্ঘটনার কবলে পড়ে গ্রাহক পঙ্গু হয়ে পড়লে তাকে ৩৭ হাজার ৫০০ টাকা দেওয়া হয়। দুর্ঘটনার কারণে তার মৃত্যু হলে এলআইসির তরফ থেকে গ্রাহকের নমিনিকে ৭৫ হাজার টাকা দেওয়া হয়।

এলআইসি আম আদমি বীমা যোজনার আরও একটি সুবিধা আছে। এই বীমার আওতায় থাকা গ্রাহকের সর্বোচ্চ দুটি সন্তান থাকলে তারা নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনার খরচ বাবদ প্রতি মাসে ১০০ টাকা করে স্কলারশিপ পেয়ে থাকে।