বিরাট সুখবর, মাত্র ১ টাকা ভাড়ায় যেকোনো জায়গায় পৌঁছাতে পারবেন মহিলারা, এই রাজ্যে চালু নয়া নিয়ম

এবার থেকে মহিলারা মাত্র এক টাকার বিনিময়েই রাজ্যের যেকোনো প্রান্তে বাসে যাতায়াত করতে পারবেন। এমন অভিনব নিয়ম চালু হলো পাঞ্জাব রাজ্যে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সম্প্রতি একটি সাংবাদিক বৈঠক মারফত এই ঘোষণা করেছেন। তিনি জানাচ্ছেন, মহিলাদের ক্ষমতায়ন এবং সুবিধার জন্য এবার থেকে মহিলাদের জন্য বাস ভাড়া মাত্র এক টাকা ধার্য করা হলো।

এমন সিদ্ধান্তের কারণে পাঞ্জাবের মহিলারা এবার থেকে প্রায় বিনা মূল্যেই রাজ্যের যেকোনো জায়গায় বাসে যাতায়াত করতে পারবেন। প্রসঙ্গত, মার্চ মাসের শুরুতেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মহিলাদের ক্ষমতায়ন বৃদ্ধির লক্ষ্যে সরকারি বাসে মহিলাদের বিনামূল্যে যাতায়াতের ব্যবস্থা করে দেওয়ার ঘোষণা করেন। এরপর পাঞ্জাব ক্যাবিনেটের অনুমোদনক্রমে ৩১শে মার্চ থেকে সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলো।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এদিন একটি টুইট বার্তায় জানিয়েছেন, রাজ্যের মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে পাঞ্জাবের ক্যাবিনেট সদস্যরা মহিলাদের মাত্র এক টাকার বিনিময়ে বাসে যাতায়াত করার সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন। এর ফলে আগামী পয়লা এপ্রিল থেকে পাঞ্জাবের মহিলারা একপ্রকার বিনামূল্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তে যাতায়াত করতে পারবেন।

পাঞ্জাব সরকারের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন সেই রাজ্যের প্রায় ১.৩১ কোটি মহিলা। বুধবার পাঞ্জাবের ক্যাবিনেটে পাস হয়েছে এই বিল। সরকারের এই সিদ্ধান্তে স্বভাবতই বেশ খুশি মহিলারা।