ফের চা’লু হ’চ্ছে “দুয়ারে সরকার”, কবে থেকে মি’ল’বে এই সু’বি’ধা? জানুন বিস্তারিত

বাংলায় বিপুল ভোটে জয়যুক্ত হওয়ার পর এবার সম্পূর্ণ রাজ্যে চালু হতে চলেছে দুয়ারে সরকার ক্যাম্প। বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠকের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ১৬ ই আগস্ট থেকে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত আরো একবার এই ক্যাম্প এর মাধ্যমে আবেদন করতে পারবে সাধারণ মানুষ। সাধারণ মহিলাদের স্বনির্ভর করার জন্য “লক্ষীর ভান্ডার” প্রকল্পের সুবিধা শীঘ্রই আনতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুয়ারে সরকার ক্যাম্প এর মাধ্যমে আপনি আবেদন করতে পারবেন লক্ষীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বাস্থ্য সাথী প্রকল্পের মতো একাধিক প্রকল্পের জন্য। “লক্ষীর ভান্ডার” প্রকল্পের সুবিধা পাওয়া যাবে আগামী সেপ্টেম্বর মাসের প্রথম দিন থেকেই। কিন্তু এই সুযোগ সুবিধা পাওয়ার আগে আপনাকে জমা দিতে হবে আবেদন পত্র। এই আবেদনপত্র জমা দিতে যাতে আপনার কোন সমস্যা না হয় তার জন্য, আরো একবার দুয়ারে সরকার শিবির এসে গেল আপনাদের সকলের জন্য।

লক্ষী ভান্ডার প্রকল্পের আওতায় আসার জন্য আপনাকে আবেদন জানাতে হবে এই ক্যাম্প এর মাধ্যমে। ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা আবেদন করতে পারবেন। তবে যারা পেনশনভোগী মানুষ তারা এই প্রকল্পে সুযোগ-সুবিধা পাবেন না। এই প্রকল্পের আওতায় তপশিলি এবং আদিবাসী মহিলারা প্রত্যেক মাসে পাবেন এক হাজার টাকা করে, জেনারেল অথবা সাধারণ মহিলারা মাসে পাবেন ৫০০ টাকা করে।

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় বার ক্ষমতায় আসার আগে দুয়ারে সরকার ক্যাম্পের দারুন ভূমিকার কথা আমরা সকলেই জানি। তাই আরো একবার সাধারণ মানুষের কাছাকাছি আসার জন্য দুয়ারে সরকার ক্যাম্প মানুষের জন্য আনতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।