সূরা প্রেমীদের জন্য সুখবর, ১ এপ্রিল থেকে কমে যাচ্ছে বিয়ারের দাম

পয়লা এপ্রিল থেকে দেশে বিয়ারের দাম কমবে। না, এটা এপ্রিল ফুল বানানোর মতো কোনো ফেক নিউজ নয়। সত্য-সত্যই পয়লা এপ্রিল থেকে সস্তা হচ্ছে বিয়ার। কারণ এপ্রিল মাসের প্রথম দিন থেকেই নতুন একসাইজ পলিসি চালু হচ্ছে দেশে। যে কারণে বিয়ারের দাম কমলেও নয়ডা এবং গাজিয়াবাদে দেশি ও বিদেশি অ্যালকোহলের দাম কিন্তু বাড়বে।

আগামী পয়লা এপ্রিল থেকে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, দিল্লি ও হরিয়ানাতে লাগু হচ্ছে এই নতুন একসাইজ পলিসি। সরকারের তরফ থেকে নির্ধারিত এই পলিসি অনুযায়ী আগামী তিন মাসের মধ্যেই দিল্লিতে পুরনো লিকারের স্টক শেষ করে ফেলতে হবে। দিল্লির প্রতিটি লিকার স্টলেই পৌঁছেছে এই সরকারি নির্দেশ। যে কারণে বিয়ারের দাম সস্তা হচ্ছে।

নতুন একসাইজ পলিসি অনুযায়ী, আগামী পয়লা এপ্রিল থেকে বিদেশ থেকে আমদানি করা ওয়াইন, ভদকা, বিদেশি মদের উপর পারমিট ফি বাড়ানো হবে। সেই কারণেই মূলত বিদেশি মদের দাম বৃদ্ধি পাবে। তবে বিয়ারের দাম অবশ্য এক ধাক্কায় ১০-৩০টাকা পর্যন্ত কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত নতুন পলিসিতে বিয়ারের দাম কমানোর পাশাপাশি মদ্যপানের জন্য নির্ধারিত বয়সসীমাতেও কাটছাঁট করা হয়েছে।

এতদিন দিল্লিতে ২৫ বছরের কম বয়সিদের মদ কেনা কিংবা পান করার অনুমতি ছিল না। তবে নতুন নিয়মে দিল্লীবাসীদের মদ্যপানের জন্য নির্ধারিত বয়সসীমা ২৫ থেকে কমিয়ে ২২ করা হয়েছে। এছাড়াও দিল্লি সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে সরকার আর শহরের মধ্যে কোনো মদের দোকান চালাবে না। দিল্লিতে নতুন করে আর কোনো মদের দোকান খোলাও হবে না বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়।