ভালো খবর: ৪৫ বছরের উপরে সকলেই পাবেন কোভিড টিকা, জেনে নিন

দেশে আবার নতুন করে থাবা বসাচ্ছে করোনা। করোনার দরুন বিগত এক বছরের তিক্ত অভিজ্ঞতার পরে ঠিক এক বছরের মাথায় ফের করোনা সংক্রমণের জেরে উদ্বিগ্ন দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দেশের বিভিন্ন প্রান্তে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। নতুন স্ট্রেইন হিসেবে নিত্যনতুন খোলস বদলাচ্ছে করোনা। আরও বেশি মানুষকে আক্রান্ত করার ক্ষমতা নিয়ে নতুন করোনা স্ট্রেইন বারংবার মানুষকে আক্রমণ করছে।

অবশ্য বর্তমানে করোনার বিরুদ্ধে লড়াইয়ের অস্ত্র রয়েছে মানুষের হাতে। করোনা প্রতিরোধী দুই শক্তিশালী ভ্যাকসিন কোভিশিল্ড এবং কোভ্যাকসিন রয়েছে ভারতের কাছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই দেশজুড়ে গণহারে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। ৬০ বছরের উর্ধ্বে যাদের বয়স তারা প্রত্যেকেই টিকা পাচ্ছেন। এবার সেই দলের অন্তর্ভুক্ত হলেন ৪৫ বছর বয়সীরাও।

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর একটি সাংবাদিক বৈঠক মারফত জানালেন, আগামী পয়লা এপ্রিল থেকেই ৪৫ বছরের উর্ধ্বে যাদের বয়স তারা প্রত্যেকেই করোনার টিকা পাবেন। তিনি আরো জানিয়েছেন, ভারতের কাছে এই মুহূর্তে পর্যাপ্ত টিকা রয়েছে। তাই আগামী পয়লা এপ্রিল থেকেই ৪৫ বছর বয়সীদের গণহারে টিকা দেওয়া সম্ভব হবে।

টিকা নেওয়ার জন্য তিনি দেশবাসীকে নির্দিষ্ট জায়গায় নিজেদের নাম নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন। প্রসঙ্গত, এতদিন ৪৫ বছরের উর্ধ্বে যাদের শরীরে কোমর্বিডিটি রয়েছে কেবল তাদেরই টিকা দেওয়া হচ্ছিল। তবে এবার সিদ্ধান্তে বদল এনেছে কেন্দ্র। করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভ্যাকসিনই একমাত্র পথ। তাই সাধারণ মানুষকে ভ্যাকসিন নেওয়ার জন্য উৎসাহিত করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।