বুধবার ফের কমলো সোনার দাম, জেনে নিন আজকের মূল্য

বিগত বেশ কয়েক দিনের মতো এদিনেও সোনার বাজারে মন্দা দেখা দিল। গত কয়েকদিন সোনার দাম রেকর্ড করে পতন হতে হতে শেষমেষ মঙ্গলবার অবশ্য প্রতি দশ গ্রাম সোনার দাম ১৫০ টাকা বৃদ্ধি পেয়েছিল। তবে আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে বুধবার ফের সোনার দাম কমলো। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন তথা WBBMJA এর তরফ থেকে প্রকাশিত রিপোর্ট অন্তত তেমনটাই জানাচ্ছে।

এদিন ভারতে সোনার বাজার ঘুরে দেখা গেল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ক্যারেট খাঁটি সোনার প্রতি দশ গ্রামের দাম উঠেছে ৪৫,৬০০ টাকা। প্রতি দশ গ্রাম ২২ ক্যারেট গিনি সোনার দাম এদিন ছিল ৪৩,২০০ টাকা। ২২ ক্যারেটের হলমার্ক সোনার গয়নার দাম প্রতি দশ গ্রামে ৪৩,৯০০ টাকা উঠেছে। সোনার পাশাপাশি রুপোর দামেও পতন হয়েছে আজ।

আজ কলকাতায় প্রতি কিলোগ্রাম রুপোর বারের দাম ৭৫০ টাকা কমেছে। যার ফলে প্রতি কিলোগ্রাম রুপোর দাম আজ ৬৬,২৫০ টাকা হয়েছে। এ তো গেল বাজার দর।তবে সোনার দোকান থেকে যদি সোনার গহনা কিনতে চান তাহলে এই দামের উপর অবশ্যই মেকিং চার্জ এবং জিএসটি দিতেই হবে। যার ফলে দাম আরো খানিক বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত ভারত প্রধানত সোনা আমদানিকারক দেশ। এই দেশে প্রতিবছর চাহিদা পূরণের জন্য ৮০০-৯০০ টন সোনা আমদানি করতে হয়। তাই ভারতের সোনার বাজার দর আন্তর্জাতিক বাজারের উপর নির্ভরশীল। তার উপর আবার ভিন্ন ভিন্ন রাজ্যের সোনা এবং রুপার উপর ভিন্ন ভিন্ন কর বসানো হয়। অতএব হলুদ এবং রুপালি ধাতুর দাম ভারতের সর্বত্র সমান নয়।