গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে হবে ওপেন বুক এক্সামিনেশন, সকল ছাত্র-ছাত্রীরা জেনে নিন পরীক্ষার নিয়ম

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়েও স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা অনলাইনের মাধ্যমে হবে। ‘ওপেন বুক এক্সামিনেশন’ নেওয়া হবে। রাজ্যের অন্যান্য  বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার পদ্ধতি ঘোষনা হয়ে গেলেও গৌড়বঙ্গে এখনও এই বিষয়ে সিদ্ধান্ত ঘোষনা হয়নি। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় খুব শীঘ্রই পরীক্ষার সূচি ঘোষণা করবে বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গের ৩ জেলার(মালদহ এবং উত্তর ও দক্ষিন দিনাজপুর) মোট ২৪ টি কলেজের ৩০ হাজারের বেশি ছাত্রছাত্রী এই পরীক্ষা দেবে। এছাড়া আরও ২ হাজার ছাত্রছাত্রী গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পরীক্ষায় বসবে।

আগামী ১ অক্টোবর পরীক্ষা শুরু হবে, চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। আগামী ৩১ অক্টোবর পরীক্ষার ফল প্রকাশ করা হবে। রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ফলও ৩১ অক্টোবর প্রকাশ করা হবে। মঙ্গলবার গৌড়বঙ্গের পরীক্ষা নিয়ামক বিশ্বরূপ সরকার জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টাল থেকে পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার্থীরা প্রশ্ন পাবে। নিজস্ব উত্তরপত্রে পরীক্ষা দেওয়ার পর ওই দিনের মধ্যেই ছাত্রছাত্রীদের পোর্টালে উত্তরপত্র আপলোড করতে হবে। পোর্টালের পাশাপাশি ইমেল এবং হোয়াসঅ্যাপের মাধ্যমেও উত্তরপত্র পাঠানো যাবে।

পাশাপাশি তিনি জানিয়েছেন, যেসব পরীক্ষার্থীর স্মার্টফোন নেই, তাঁরা নিজেদের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গিয়ে পরীক্ষা শুরুর আধ ঘন্টা আগে প্রশ্নপত্র সংগ্রহ করতে পারবেন। পরদিন সকালের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ও কলেজে উত্তরপত্র পৌঁছে দিতে হবে। এবারই প্রথম কলেজের শিক্ষকেরাই নিজেদের ছাত্রছাত্রীদের উত্তরপত্র মূল্যায়ন করবেন। অনলাইনের মাধ্যেমেই ছাত্রছাত্রীদের আপলোড করা উত্তরপত্র পরীক্ষকের কাছে পৌঁছবে।