২৪ ঘন্টাই খোলা থাকবে ফান্ড ট্রান্সফারের সুবিধা, ব্যাংকের লেনদেনে বড়ো রদবদল

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট তথা আরটিজিএস এর সময় বাড়াতে চলেছে আর বি আই। সম্প্রতি আর বি আই এর গভর্নর শক্তিকান্ত দাস এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করে জানালেন, চলতি বছরের শেষের দিক থেকে আরটিজিএস এর জন্য ২৪ ঘন্টা সময় পাবেন গ্রাহকরা। উল্লেখ্য, বর্তমানে সকাল সাতটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত আরটিজিএস এর পরিষেবা প্রদান করা হয়। এতে গ্রাহকদের বেশ অসুবিধার সম্মুখীন হতে হয়।

বর্তমানে, দেশের প্রতিটি ব্যাংক তাদের সুবিধামতো আরটিজিএস এর সময় নির্ধারণ করে। শুক্রবার, আর বি আই এর গভর্নর শক্তিকান্ত দাস জানালেন, চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই সপ্তাহের সাত দিন ২৪ ঘন্টা আরটিজিএস এর সুবিধা প্রদান করা হবে। উল্লেখ্য, ফান ট্রান্সফারের জন্য সুরক্ষিত এবং নিরাপদ সিস্টেম হলো আরটিজিএস। গ্রাহকের সুবিধার্থে যা বহুদিন আগেই চালু করা হয়েছে।

আরটিজিএস ফান্ডের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা নেই। বড় লেনদেন করার ক্ষেত্রে আরটিজিএস ব্যবহার করেন গ্রাহকেরা। এই প্রক্রিয়ায় ফান্ড ট্রান্সফার করলে সরাসরি তা আর বি আই এর কাছে নথিভূক্ত হয়। ফলে পেমেন্ট প্রক্রিয়া চূড়ান্ত এবং নিরাপদ থাকে। আরটিজিএস এর মাধ্যমে সর্বনিম্ন দুই লক্ষ টাকা থেকে সর্বোচ্চ যতটা প্রয়োজন (সর্বোচ্চ সীমার উল্লেখ নেই) ফান্ড ট্রান্সফার করতে পারেন গ্রাহক।

এন ই এফ টির তুলনায় গ্রাহকের কাছে অত্যন্ত জনপ্রিয় আরটিজিএস। কারণ এক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া নেই। গ্রাহকেরা অনির্দিষ্টকালের জন্য অবিচ্ছিন্নভাবে আরটিজিএস এর সুবিধা নিয়ে ফান্ড ট্রান্সফার করাতে পারেন। অন্যদিকে এন ই এফ টি তে নির্দিষ্ট সময়সীমার মধ্যেই বৈদ্যুতিন মাধ্যমে ফান্ড ট্রান্সফার করতে হয়।