আজ থেকেই ‘কালকা মেল’ চলবে ‘নেতাজি এক্সপ্রেস’ নামে, বড় পদক্ষেপ কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী হাওড়া-কালকা মেলের নাম বদলে রাখা হলো “নেতাজি এক্সপ্রেস”। রেল মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেওয়া হলো, কেন্দ্রীয় সরকারের অনুমোদনক্রমে নেতাজি সুভাষচন্দ্র বোসের প্রতি সম্মান এবং শ্রদ্ধা জ্ঞাপনার্থে হাওড়া-কালকা মেলের নাম বদলে “নেতাজি এক্সপ্রেস” রাখা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এই হাওড়া-কালকা মেলে চড়েই নেতাজি নিরুদ্দেশ যাত্রা করেছিলেন।

আজ ২৩শে জানুয়ারি, ভারতীয় স্বাধীনতা সংগ্রামের বীর সেনানী নেতাজি সুভাষচন্দ্র বোসের জন্মদিন। চলতি বছরে দেশজুড়ে নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী পালিত হতে চলেছে। নেতাজি সুভাষচন্দ্র বোসের জন্মদিনটিকে “পরাক্রম দিবস” হিসেবে পালন করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। গত মঙ্গলবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল একটি টুইট বার্তায় জানিয়েছেন, নেতাজির নাম অনুসারে হাওড়া কালকা-মেলের নাম পরিবর্তন করা হলো।

রেলমন্ত্রী তার টুইট বার্তায় লিখেছেন, নেতাজির পরাক্রম ভারতবর্ষকে স্বাধীনতা এবং উন্নতির পথে নিয়ে গিয়েছে। তার জন্ম বার্ষিকী উপলক্ষে তার নামানুসারে “নেতাজি এক্সপ্রেস” এর সূচনা করতে পেরে ভারতীয় রেল মন্ত্রক অত্যন্ত আনন্দিত। ১৯৪১ সালে ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটে এই হাওড়া-কালকা মেল ধরেই ইংরেজের নজর এড়িয়ে নেতাজি তার এলগিন রোডের বাড়ি থেকে পালিয়ে গিয়েছিলেন।

তখন অবশ্য হাওড়া-কালকা মেলের নাম ছিল আপ হাওড়া-পেশোয়ার এক্সপ্রেস। ইতিহাস বলছে, আপ হাওড়া-পেশোয়ার এক্সপ্রেস যখন প্রথম যাত্রা শুরু করে তখন তার নাম ছিল ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে মেল। রেলমন্ত্রকের সিদ্ধান্ত অনুসারে, 02311/02312 হাওড়া-কালকা মেল ট্রেনটি স্পেশাল ট্রেন হিসেবে “নেতাজি এক্সপ্রেস” নামে চালানো হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এই ট্রেনটি 12311/12312 নেতাজি এক্সপ্রেস হিসেবেই চলাচল করবে।