এবার থেকে ব্যাংকে টাকা তুলতে এবং জমা করতেও দিতে হবে চার্জ, ক্ষোভ গ্রাহকদের!

প্রতীক ছবি

এবার থেকে এক নতুন নিয়ম চালু করেছে ব্যাঙ্ক, সেটা আর কিছুই না আগে যেমন ব্যাঙ্কে ফ্রিতেই টাকা তোলা ও জমা দেওয়া যেত এবার সেই দিন শেষ। কারণ গত ১ নভেম্বর থেকেই শুরু হয়ে গেছে এই নিয়ম, যেখানে ব্যাঙ্ক অফ বারোদা দিয়েই শুরু হয়েছে প্রথম হাতেখড়ি। আর এতেই স্পষ্ট বোঝা যাচ্ছে এটা কোনো গাঁজাখুরি গল্প না। এখনও বাকি ব্যাঙ্ক গুলো শুরু না করলেও যে আগামীতে তারাও শুরু করবে সেটা স্পষ্ট।

সেন্ট্রাল ব্যাংক, পি এন বি, অ্যাক্সিস, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া খুব তাড়াতাড়ি এই নিয়ম চালু করবে বলে মনে করা হচ্ছে। তবে এই চার্জ হয়তো নির্দিষ্ট সীমা পেরিয়ে গেলেই দিতে হবে যেটা এখনও স্পষ্ট না। এই সিদ্ধান্তে ক্ষুব্ধ জনগণ, শিগগিরই তারা দাবি জানিয়েছে এই নিয়ম তুলে নেওয়ার জন্য। ইতিমধ্যে ব্যাঙ্ক অফ বারোদার কারেন্ট, ওভারড্রাফট একাউন্টে টাকা জমা ও তোলার ক্ষেত্রে চার্জ কেটে নেওয়া হয়েছে। এদিকে ছাড় পাচ্ছে না সেভিংস অ্যাকাউন্টো।

কারণ তাদের জন্য আলাদা চার্জ নির্ধারণ করা হয়েছে যদি মাসে তিনবারের বেশি টাকা তুলতে হয় তাহলেই ১০০ টাকা করে চার্জ নেওয়া হবে। এদিকে আবার তিনবারের বেশী টাকা জমা দেওয়া হয় তাহলেই ৪০ টাকা চার্জ নেওয়া হবে। সিনিয়র সিটিজেন দের ক্ষেত্রেও নেই কোনো ছাড়। তবে হ্যাঁ জনধন অ্যাকাউন্টে কেবলমাত্র পাওয়া যাবে এই ছাড়। এদিকে কারেন্ট ও ওভারড্রাফট একাউন্টে আবার ১ লাখ পর্যন্ত টাকা জমা দেওয়ার ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে তবে তার বেশী হলেই দিতে হবে চার্জ।