১ জুলাই থেকে প’থে না’ম’বে বাস, কোন কোন রু’টে মি’ল’বে গাড়ি, জেনে নিন

রাজ্যে করোনা সংক্রমণের গ্রাফ নিচে নামানোর জন্য দীর্ঘ প্রায় দেড় মাসের বেশি সময় ধরে রাজ্যজুড়ে করোনা সতর্কতা বিধি চলছে। তবে এখনো করোনার গ্রাফ পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। তাই করোনা সংক্রমনের হার কমাতে রাজ্য সরকার লকডাউনের মেয়াদ আরও বৃদ্ধি করলেন। তবে নিত্যযাত্রীদের ভোগান্তি এড়াতে ১ জুলাই থেকে বাস পরিষেবা চালু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

কোন রুটে কত বাস চলবে, সে সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত আজ নবান্নে একটি বৈঠকে গ্রহণ করা হয়েছে। আজ নবান্নে তিন নিগমের এমডি-সহ আধিকারিকদের নিয়ে বৈঠক করেন পরিবহন সচিব। সেই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুসারে রাজ্য পরিবহণ নিগম ৮০০টি বাস চালাবে। চাহিদা বাড়লে বাসের সংখ্যা আরো বাড়ানো হবে বলে জানানো হয়েছে। আগামী দিনে যাত্রী চাহিদা বৃদ্ধি পেলে বাসের সংখ্যা ৮০০ থেকে বাড়িয়ে ১১০০ করা হবে।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে মেট্রোরেল এবং লোকাল ট্রেন পরিষেবা এখনই চালু করা হচ্ছে না। কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমান, ব্যারাকপুর, নৈহাটি, বনগাঁ, বারাসত, হাবরা, রাণাঘাট রুটেই আপাতত বেশি বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম বাস ৭৫০টি বাস চালাবে বলে জানানো হয়েছে। বর্ধমান, মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুর জেলায় বাস চালাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম ৫০০টি বাস চালাবে বলে জানানো হয়েছে। ‌কলকাতা-শিলিগুড়ি, শিলিগুড়ি-কোচবিহার, মালদহ-আলিপুরদুয়ার রুটে বাস চালাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। আপাতত প্রত্যেক বাসে ৫০% যাত্রী নিয়েই বাসের পরিষেবা চালু করা হতে চলেছে বলে জানানো হয়েছে।