সমুদ্র সৈকত থেকে বালি চুরি, মোটা টাকা জরিমানা করা হলো ফরাসি পর্যটককে, আপনিও থাকুন বিরত

ইতালির সার্ডিনিয়ার সমুদ্রসৈকত থেকে ২ কেজি বালি চুরি করে আনতে গিয়ে হাতেনাতে ধরা পড়লেন এক ফরাসি পর্যটক। তাঁকে ৮৯০ পাউন্ড জরিমানা করা হয়েছে বলে জানা গিয়েছে, ভারতীয় মুদ্রায় যা ৮৬,৬৩৩ টাকা। ইতালির এই সার্ডিনিয়া দ্বীপের সমুদ্রতট সাদা ধবধবে এবং অত্যন্ত সুরক্ষিত। এখান থেকে কেউ বালি চুরি করার চেষ্টা করলে, সেখানকার প্রশাসন মোটা অঙ্কের জরিমানা আদায় করে। সাথে ১ বছর থেকে ৬ বছর পর্যন্ত জেল হতে পারে। প্রশাসন বলেছে, এভবে বালি চুরি করলে প্রকৃতির ক্ষতি হওয়ার পাশাপাশি সমুদ্রতট সংরক্ষণের কাজও সঙ্কটে পড়ে, ফলে সার্ডিনিয়ার পর্যটন ক্ষতিগ্রস্ত হয়।

সার্ডিনিয়ার নয়নশোভন সমুদ্রসৈকতে প্রতি বছর গোটা বিশ্বের পর্যটকরা সময় কাটাতে আসেন। কিন্তু এখন সেখানকার বলি ক্ষয়ে যাচ্ছে। পর্যটকদের ভিড় হওয়ার ফলে বেড়েছে বালি চুরির প্রবণতাও। এই প্রথম নয়, গত বছর এক ফরাসি দম্পতি সার্ডিনিয়ার তটের ১৪ বোতল বালি নিয়ে চম্পট দিতে গিয়ে ধরা পড়েন। ওই ফরাসি দম্পটি বোতলে করে ৪০ কেজি বালি নিয়ে যাচ্ছিলেন, তাঁদের জেলও হয়েছে বলে খবর।

২০১৭ সালে সার্ডিনিয়া প্রশাসন আইন করে সমুদ্রতট থেকে বালি, নুড়িপাথর, ঝিনুক নিয়ে যাওয়া নিষিদ্ধ করেছে। আইন ভাঙলে দিতে হচ্ছে বড় অঙ্কের জরিমানা। শুধু যে ইতালির সমুদ্রতটে তা নয়, হাওয়াইয়ের একটি তট থেকেও বালি নিতে গিয়ে ধরা পড়লে ১০০,০০০ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে, ভারতীয় মুদ্রায় যা ৭৩,২৪,৬২০ টাকা। ইংল্যান্ডের তট থেকে বলি তুললে সেখানকার কোস্টাল প্রোটেকশন অ্যাক্টে জরিমানা দিতে হবে ১,০০০ পাউন্ড, ভারতীয় মুদ্রায় যা ৯৭,৩৪০ টাকা।