বিনামূল্যে পেট্রোল ও সর্ষের তে’ল, ন’তু’ন চ’ম’ক নিয়ে হা’জি’র বর্ধমান, জেনে নিন

পেট্রল-সর্ষের তেল মিলবে বিনামূল্যে, বর্ধমানে নয়া চমক। মাস্ক এবং হেলমেট পরে বাইক চালালেই মিলছে পেট্রল।সেটা একেবারে বিনামূল্যে;আবার নিজের হাতে সাম্প্রতিকতম গাছ লাগানোর ছবি দেখাতে পারলে মিলছে বিনামূল্যে সর্ষের তেল। যখন লিটার প্রতি পেট্রলের দাম সেঞ্চুরি ছাড়িয়েছে এবং সর্ষের তেল ডবল সেঞ্চুরির দোরগোড়ায়, তখন জনসচেতনতা বাড়াতে মহার্ঘ এই দুই জিনিসই বিনামূল্যে বিতরণ করার উদ্যোগ নিয়েছে মেমারি থানার পাল্লা রোড এলাকার পল্লিমঙ্গল সমিতি।

সোমবার বিকেলে বর্ধমান শহরের সাধনপুর এলাকায় পল্লিমঙ্গল সমিতির উদ্যোগে বাইক আরোহীদের হেলমেট এবং মাস্ক পরিহিত দেখলেই বিনামূল্যে দেওয়া হলএক লিটার পেট্রল। আর যাঁরা নিজের হাতে গাছ লাগানোর সাম্প্রতিক ছবি দেখালেন, তাঁদের দেওয়া হল এক লিটার সর্ষের তেল। এটিও একেবারে বিনামূল্যে। ট্রাফিক নিয়ম ও করোনাবিধি পালনে জনমানসে সচেতনতা বাড়ানোর লক্ষ্যেই অভিনব এই উদ্যোগ বলে জানিয়েছেন পল্লিমঙ্গল সমিতির সাধারণ সম্পাদক সন্দীপন সরকার।

শহরজুড়ে জনসচেতনতা বাড়াতে পল্লিমঙ্গল সমিতির অভিনব এই উদ্যোগ রীতিমতো সাড়া ফেলে দিয়েছে । তবে কেবল এদিন নয়, আগামী কয়েকদিন বিভিন্ন জায়গায় তাঁরা এই কর্মসূচি চালাবেন বলেও সন্দীপনবাবু জানিয়েছেন।

করোনার তৃতীয় ঢেউ আটকাতে মাস্ক ব্যবহার, করোনাবিধি পালনের প্রচার চালাচ্ছে প্রশাসন। পাশাপাশি পথ নিরাপত্তা ও বন মহোৎসব সপ্তাহ উপলক্ষেও নানাবিধ সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। একইসঙ্গে ভোজ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে শহরের বিভিন্ন জায়গায় অভিনব প্রতিবাদ কর্মসূচি চলছে। এই সমস্ত কর্মসূচির মধ্যে পল্লিমঙ্গল সমিতির এদিনের সচেতনতামূলক কর্মসূচি হয়েছে।