বিনামূল্যে দেন ওষুধ, নি:খরচায় করান অপারেশন, অনন্য নজির সৃষ্টি করলেন “পদ্মশ্রী” প্রাপ্ত চিকিৎসক

চিকিৎসককে সর্বদা ভগবানের সমতুল বলে মনে করা হয়। মরণাপন্ন রোগীকেও মৃত্যুর দোরগোড়া থেকে ফিরিয়ে নিয়ে আসতে পারেন তারা। তবে আধুনিক এই প্রজন্মেও অর্থের অভাবে চিকিৎসা করাতে পারেন না অনেকেই। চিকিৎসার অত্যধিক ব্যয়বহুল খরচ মেটানোর জন্য সর্বস্বান্ত হতে হয়েছে অনেক পরিবারকে। তবুও টাকা দিতে না পারার দরুন চিকিৎসক কিংবা হাসপাতাল রোগীকে ফিরিয়ে দিয়েছে এমন নজিরও রয়েছে ভুরি ভুরি।

তবে বিনা পয়সায় চিকিৎসা করছেন এমন মানুষও কিন্তু রয়েছেন ভারতবর্ষে। তিনি একজন পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত চিকিৎসক যার নাম রবি কান্নান। ওই ক্যান্সার স্পেশালিস্ট। ক্যান্সারে আক্রান্ত রোগীদের বিনা পয়সায় চিকিৎসা করেন আসামের এই চিকিৎসক। তাঁর ক্যারিয়ারে এ পর্যন্ত প্রায় সাত হাজারেরও বেশি ক্যান্সার আক্রান্ত রোগীকে বিনা খরচে জটিল অপারেশন করিয়েছেন তিনি।

চেন্নাই এর আদ্যার ক্যানসার ইনস্টিটিউটের অংকলজি ডিপার্টমেন্টের হেড অফ দা ডিপার্টমেন্ট রবি কান্নান সাধারণ মানুষের কাছে ভগবান তুল্য। আসামের বারাক উপত্যকার সাধারণ মানুষ যাতে চিকিৎসা পরিসেবা পান সেইজন্য শিলচরে কাছাড় ক্যান্সার হসপিটাল এন্ড রিসার্চ সেন্টার গড়ে তুলেছেন রবি। ক্যান্সারের মতো মারণ রোগে আক্রান্তদের জন্যে তার অবদানকে স্বীকৃতি দিতে ভারত সরকারের থেকে পদ্মশ্রী পুরস্কার উঠেছে তার ঝুলিতে।

একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, টাকার অভাবে মানুষ কতখানি বিপর্যস্ত হয়ে উঠতে পারেন তা খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছিলেন তিনি। এক ক্যান্সার আক্রান্ত রোগী চিকিৎসার জন্য সর্বস্বান্ত হয়েছিলেন তার চোখের সামনে। টাকার অভাবে তার চিকিৎসা বন্ধ হতে বসেছিল। তখনই বিনা পয়সায় দুঃস্থ মানুষদের চিকিৎসা পরিষেবা দেওয়ার পণ করে বসেন এই চিকিৎসক।