১৮ই মে থেকে নতুন নিয়মে শুরু হবে লকডাউনের চতুর্থ দফা, জানালেন প্রধানমন্ত্রী

গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি। দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস। ৭২ হাজারেরও বেশি মানুষ ভারতে করোনা দ্বারা আক্রান্ত এবং সংখ্যাটা হলো ৭২,৫৯৩। প্রসঙ্গত এই ভাইরাসের কোনোরকম প্রতিষেধক বের না হওয়ায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ২৩শে মার্চ থেকে গোটা দেশ জুড়েই লকডাউন জারি করা হয়েছিলো। এতদিন সেই লকডাউন পর্যায়ক্রমে চলতে চলতে তৃতীয় দফা অতিক্রম করছিলো। তবে এর মধ্যেই এলো নতুন খবর জানালেন নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, লকডাউনের তৃতীয় দফা শেষ হতে না হতেই ভারতের প্রধানমন্ত্রী ঘোষণা করলেন লকডাউনের চতুর্থ দফা। জানা গিয়েছে ১৮ই মে থেকে লকডাউনের চতুর্থ দফা শুরু হতে চলেছে। তবে নতুন পর্যায়ের লকডাউন যে পুনরায় শুরু হবে, সেই বিষয়ে আগেই জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এই বিষয় নিয়ে গত সোমবার তিনি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে আলোচনা ও করেন। আর আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিনি জানান ষ, ‘১৮ই মে-র আগেই নতুন লকডাউনের নিয়ম জানিয়ে দেওয়া হবে।’

তবে এই বিষয়ে কিছুটা আশ্বাস পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, চতুর্থ দফায় লকডাউন চালু হলেও কিছু কিছু ছাড়পত্র বা শিথিলতা এই লকডাউনে চলবে। তবে এই বিষয়ে তিনি স্পষ্ট জানিয়ে দেন যে রেড জোন এলাকা গুলিতে এখনও কোনোরকম ছাড় দেওয়া হবেনা। সেখানে চলবে পুরোদমে লকডাউন। তবে গ্রিন এবং অরেঞ্জ জোনে কিছুটা শিথিল হবে এই লকডাউন।