বাংলায় নির্বাচনী প্রচারে আসছেন সোনিয়া-রাহুল সহ প্রাক্তণ প্রধানমন্ত্রী মনমোহন সিং

সামনে একুশে বিধানসভা নির্বাচন আর সেই কথা মাথায় রেখেই নিজেদের বৈতরণী পার করার জন্য শেষ পর্যন্ত বাম নেতৃত্বে সাথে হাত মিলিয়েছে কংগ্রেস। আর সেই কারণের জন্য ইতিমধ্যে আসন ভাগাভাগির কাজও সেড়ে নিয়েছে দুই দল। তবে সব থেকে বড় কথা হল এই জোটের মধ্যেও ব্রিগেডের মাঠে দেখা যায়নি তেমন কোনো কংগ্রেসের বড় নেতৃত্বকে। কিন্তু এবার বঙ্গ কংগ্রেসের হাত ধরে বাংলায় আসতে চলেছে কংগ্রেসের হেভিওয়েট নেতা নেত্রীরা, যার প্রথম তালিকাতেই রয়েছে সোনিয়া গান্ধী রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী।

সোনিয়া গান্ধীর অসুস্থতা থাকা সত্ত্বেও বাংলা নির্বাচনী সভায় দেখা যাবে তাকে এমনটাই জানিয়েছে প্রদেশ ভবন। মোটকথা এখন কংগ্রেসের মূল লক্ষ্য বিজেপিকে টক্কর দেওয়া। আর সেই কারণেই ইতিমধ্যে 30 জন কংগ্রেসের হেভিওয়েট নেতা-নেত্রীদের বাংলায় আগমন জানাচ্ছে বঙ্গ কংগ্রেস। এই 30 জনের তালিকায় রয়েছেন সোনিয়া গান্ধী, মনমোহন সিং, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, অশোক গেহলট, অমৃন্দর সিং, কমল নাথ, সলমন খুরশিদ, সচিন পাইলট, নভজোৎ সিং সিধু, মহম্মদ আজহারউদ্দিন সহ আরো অনেক নেতা নেত্রী।

শাসক দল ও বিরোধী দলের টক্কর ভোটের আগে স্বাভাবিক। কিন্তু এবারের বিধানসভা নির্বাচন যে একেবারেই আলাদা সেটা মানছে অনেকেই। তাই সেই দিক থেকে বিচার করলে বোঝা যাবে কে কতটা এগিয়ে,তবে তারা এখন বামেদের সাথে মিলে ভোটের প্রচার করবে, না একাই সেটাই দেখার।