প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ‘জেড প্লাস’ সিকিউরিটি দেওয়ার ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রের তরফ থেকে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গোগৈকে এবার দেওয়া হবে জেড প্লাস সিকিউরিটি। গতকাল শুক্রবার এই কথা ঘোষণা করেছে কেন্দ্র। মোটকথা দেশের যেকোনো প্রান্তে গেলে তার সাথে থাকবে এই জেড প্লাস সিকিউরিটির ব্যবস্থা। রঞ্জন গোগোই এখন নতুন রাজ্যসভার সদস্য, তিনি যখন বাড়ির বাইরে থাকবেন তখন তার নিরাপত্তায় নিয়োগ থাকবে ৮ থেকে ১২ জন সিআরপিএফ জওয়ান ও বাড়িতে থাকলেও মোতায়েন থাকবে ৮ থেকে ১২ জন সিআরপিএফ জওয়ান।

অবসরপ্রাপ্ত সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জন গোগোই ২০১৯ এ অবসর নেয় এরপরেই নভেম্বর মাসে তিনি যোগ দেন রাজ্যসভার নতুন সদস্য হিসেবে। দেশের মধ্যে মোট ৬৩ জন নামিদামি ব্যক্তিত্ব রয়েছেন এই জেড প্লাস সিকিউরিটির মধ্যে। কেন্দ্র জানিয়েছে,সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি থাকাকালীন রঞ্জন গোগোই অনেক বিতর্ক মূলক মামলার শুনানি করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য রাম মন্দির প্রতিষ্ঠা, অসমের এনআরসি, কাশ্মীরের ৩৭০ ধারা, রাফাল যুদ্ধবিমান সহ আরও অনেক।

এই সমস্ত বিতর্কমূলক মামলার শুনানির ফলেই তিনি এখন অনেকটাই শত্রুপক্ষের নজরে থাকতে পারেন বলে মনে করে অনেকেই। তাই কোনভাবেই তার জীবনের ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। বিচারপতি থাকাকালীন কাকতালীয়ভাবে তার রায়ের একটি ইতিবাচক প্রভাব পড়েছে কেন্দ্রের ওপর, তানিয়ে একটা সময় গুঞ্জন তৈরি হয়েছিল রাজনৈতিক মহলে। কিন্তু মানুষ যাই বলুক না কেন,সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতির জীবনের ঝুঁকির কারণ হিসেবে এই জেড প্লাস সিকিউরিটি দিতে চায় কেন্দ্র।