ঝোড়ো হাওয়া সহ মুষলধারে বৃষ্টিপাতের পূর্বাভাস, দক্ষিণবঙ্গ নিয়ে যা বললো হাওয়া অফিস

পাহাড়ে চোখ রাঙাচ্ছে মেঘ। চলতি সপ্তাহের শুরু থেকেই পাহাড়ে বিভিন্ন অঞ্চলে দফায় দফায় বৃষ্টিপাত শুরু হয়েছে। উত্তরবঙ্গবাসী স্বস্তি পেলেও অবশ্য দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। অতএব এখনও আরো কিছুদিন ভ্যাপসা গরমের মধ্যেই দিন কাটাতে হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিকে। তবে উত্তরবঙ্গে অবশ্য ইতিমধ্যেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে।

উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় চলছে বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে প্রদত্ত আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, চলতি সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে পাহাড়ের পাশাপাশি সমতলেও ঝোড়ো হাওয়ার পাশাপাশি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। বিশেষত বুধ এবং বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের পাশাপাশি রাজ্যের বিভিন্ন এলাকায়বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে এই ঝোড়ো হাওয়ার গতি সর্বাধিক ৪০-৫০ কিলোমিটার হবে বলে জানানো হয়েছে। এদিকে দক্ষিণবঙ্গ এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা জারি করেছে আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের আবহাওয়া স্বস্তিদায়ক হলেও দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টিপাত হয় কোনো সম্ভাবনা নেই। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত কলকাতাসহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে বৃষ্টিপাত হবে না।